বুধবার, ২১ আগস্ট, ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল

আইন করে ধর্ষণ কমানো যাবে না

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার ০৯:২৫ পিএম

আইন করে ধর্ষণ কমানো যাবে না

ঢাকা: রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ধর্ষণ রোধে এলাকায় এলাকায় কমিটি গঠন করার পরামর্শ দিয়ে বলেন, আদালতের নির্দেশ দিয়ে তো আর ধর্ষণ কমানো যাবে না। ধর্ষণ কমাতে এলাকায় এলাকায় জনগণকে কমিটি করতে হবে, সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। 

অ্যাটর্নি জেনারেল বলেন, এ আদেশের জন্য কমবে বলে মনে হয় না। এই আদেশ তো মামলাগুলোর বিচার তাড়াতাড়ি করার জন্য। আর ধর্ষণের বিষয়টির জন্য একটা সামাজিক আন্দোলন যদি না গড়ে তোলা হয়, তাহলে আমার মনে হয় না কোনো প্রতিকার হবে।

তিনি আরো বলেন, নির্দেশ দিয়ে তো ধর্ষণ কমানো যাবে না। ধর্ষণ কমাতে এলাকায় এলাকায় জনগণকে কমিটি করতে হবে। যারা ধর্ষণের শিকার তাদের সামাজিক সুরক্ষার বিষয়টিও আগে থেকে নিতে হবে।

মাহবুবে আলম বলেন, সাক্ষীদের সুরক্ষা দেয়ার জন্য একটা আইন প্রণয়ন করা হয়। তার কারণ হলো অনেক সাক্ষী জীবনের ভয়ে বা সন্ত্রাসীদের আক্রমণের ভয়ে আদালতে আসতে চান না বা সাক্ষ্য দিতে চান না।

তিনি বলেন, ধর্ষণ মামলার বিচারে সাতটি নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। সংবিধানের ১০৯ অনুচ্ছেদ অনুযায়ী এ নির্দেশনা দিয়েছেন আদালত। এ অনুচ্ছেদে বলা আছে, নিম্ন আদালতের তদারকি বা তত্ত্বাবধানের ক্ষমতা হাইকোর্ট বিভাগের। সেই অনুচ্ছেদের ক্ষমতা বলে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি কেউ ধর্ষণের মতো অপরাধ করার পরও যদি বিচারের সম্মুখীন না হন তবে অপরাধের ব্যাপারে আরও উৎসাহিত হবে। কিন্তু আমার কথা হলো, এ অপরাধটা কমাতে হলে এলাকায় এলাকায় জনগণকে আরো সোচ্চার হতে হবে। মিডিয়া এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে বলেও উল্লেখ করেন তিনি।

সোনালীনিউজ/এমএএইচ 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue