রবিবার, ০৯ আগস্ট, ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

আইপিও অনুমোদন পেল এসোসিয়েটেড অক্সিজেন

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ জুলাই ২০২০, শনিবার ১১:২২ এএম

আইপিও অনুমোদন পেল এসোসিয়েটেড অক্সিজেন

ফাইল ছবি

ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পেয়েছে এসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড। বৃহস্পতিবার (১৬ জুলাই) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৩২তম সভায় এ অনুমোদন দেয়া হয়েছে বলে সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে শেয়ার ইস্যুর মাধ্যমে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। যা দিয়ে মজুদ ছাউনি, প্লান্ট সেড নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, ঋণ পরিশোধ ও আইপিও খরচ পরিচালনা করা হবে।

আরো পড়ুন: সূচকের পতনেই সপ্তাহ শেষ

এসোসিয়েটেড অক্সিজেনের ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৫১ টাকা। আর শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) রয়েছে ১৭.৩৭ টাকা।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বিডি ফাইন্যান্স ক্যাপিটাল হোল্ডিংস।

চট্টগ্রামভিত্তিক অক্সিজেন উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাসোসিয়েট অক্সিজেন লিমিটেড ১৯৯২ সালে প্রতিষ্ঠানটি বাণিজ্যিকভাবে যাত্রা করে। বর্তমানে তারা শিল্প গ্রেডের অক্সিজেন, হিলিয়াম গ্যাস, হাইড্রোজেন গ্যাস, নাইটোজেন গ্যাস, আর্গন গ্যাস (মিশ্র গ্যাস), মেডিকেল গ্রেডের অক্সিজেন, কার্বন-ডাই-অক্সসাইড এবং ওয়েল্ডিং গ্যাস উৎপাদন করে। এছাড়া ওয়েল্ডিং যন্ত্রপাতি ও যন্ত্রাংশ সরবরাহ করে।

বর্তমানে প্রতিষ্ঠানটির প্রতি ঘণ্টায় অক্সিজেন ও নাইট্রোজেন উৎপাদন সক্ষমতা আড়াই হাজার ঘনমিটার। আর বর্তমানে বার্ষিক উৎপাদন সক্ষমতা ৯৯ লাখ ২৯ হাজার ২৯০ ঘনমিটার। বর্তমানে প্রতিষ্ঠানটি বছরে ৯০ লাখ ৩৫ হাজার ২৯৮ ঘনমিটার গ্যাস উৎপাদন করে। পাশাপাশি প্রতিষ্ঠানটির বার্ষিক হাইড্রোকার্বন গ্যাস উৎপাদন সক্ষমতা দুই লাখ মেট্রিক টন।

সোনালীনিউজ/এমএএইচ/এলএ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue