মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

গণভবনে বৈঠক

আওয়ামী লীগে আসছে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ এপ্রিল ২০১৯, শনিবার ০৮:৫৬ পিএম

আওয়ামী লীগে আসছে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

ঢাকা : আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন আর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সামনে রেখে বছরব্যাপী নানারকম প্রস্তুতি সম্পন্ন করতে সরকার ও দলের সাংগঠনিক তৎপরতা নিয়ে ব্যস্ত সময় পার করছেন দলটির নীতিনির্ধারকরা। একদিকে ‘মুজিব বর্ষ’ পালনের ঘোষণা, অন্যদিকে দলের কাউন্সিল।

এছাড়া আগামী ২০২১-এ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের জন্য বড় ধরনের রাষ্ট্রীয় ও দলীয় কর্মসূচির পরিকল্পনা নিয়েছে দলের নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের নিয়ে সিরিজ মিটিং করবেন দলের হাইকমান্ড।

সিরিজ বৈঠকের ধারাবাহিকতায় শুক্রবার (১২ এপ্রিল) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বৈঠকে বসবেন দলের উপদেষ্টা পরিষদ। এ পরিষদ দলের প্রবীণ সিনিয়র অভিজ্ঞ নেতাদের নিয়ে গঠিত। দলটির বিভিন্ন পর্যায়ের নেতাদের সাথে আলাপ করে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এর আগে বৈঠক হয় দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের। এরপর সর্বোচ্চ নীতিনির্ধারণী প্রেসিডিয়াম বৈঠক এবং শুক্রবার অনুষ্ঠিত হচ্ছে দলটির উপদেষ্টা পরিষদের বৈঠক। ধারণা করা হচ্ছে দলটির কাউন্সিল, মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এই বড় তিনটি কর্মসূচি সফল করতে টানা তিন বছরের পরিকল্পনা চূড়ান্ত করা হবে বৈঠকে।

নেতারা মনে করেন দলের ২১তম সম্মেলন চলতি বছরের অক্টোবর মাসে অনুষ্ঠিত হওয়ার দুই মাস পরেই অর্থাৎ আগামী বছরের (২০২১) প্রথম মাস থেকেই শুরু হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী।

মুজিব বর্ষ পালনের পরেই শুরু হবে ২০২১-এ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের জন্য রাষ্ট্রীয় ও দলীয় কর্মসূচি। অর্থাৎ চলতি ২০১৯-২০ ও ২০২১ সাল পর্যন্ত ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সরকারের ব্যাপক কর্মসূচি পালনের মধ্য দিয়ে তিন বছর ব্যস্ত সময় পার হবে।

এদিকে দলের হাইকমান্ড বর্তমান উপজেলা নির্বাচন পরবর্তী পরিস্থিতিকে গুরত্ব দিয়ে এখন থেকেই সংগঠনকে গতিশীল ও গোছাতে নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। হাইকমান্ডের নির্দেশে দলের কেন্দ্রীয় নেতারা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা ও পরিকল্পনাও করেছেন।

সূত্র জানায় ৫০ সদস্যের ৮টি টিমে ভাগ হয়ে তারা তৃণমূল নেতাদের কাছে যাওয়ার সিদ্ধান্তও নিয়েছেন। দলের উপদেষ্টা পরিষদ, প্রেসিডিয়াম সদস্য এবং কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে এ টিম গঠন করা হবে। দলের প্রেসিডিয়াম সদস্যরা টিমগুলোতে নেতৃত্ব দেবেন। কাউন্সিলের আগ পর্যন্ত এ টিম কাজ করবে।

দলীয় সূত্রগুলো জানায়, শুক্রবারের অনুষ্ঠিতব্য দলের উপদেষ্টা পরিষদের সভায় রাজনীতি নিয়ে আলোচনা হলেও মূলত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সফলভাবে দেশ ও দেশের বাইরে জাকজমকপূর্ণভাবে পালনের নানা কর্মসূচি নিয়েই আলোচনা হতে পারে।

প্রবীণ নেতাদের সার্বিক সহযোগিতা করাসহ ও কর্মসূচিগুলো বাস্তবায়নে গুরুত্বপুর্ণ দিকনির্দেশনা দিতে পারেন দলের হাইকমান্ড। তৃণমূলের নানা বিরোধ-কোন্দল মিটমাট করে ঐক্যবদ্ধভাবে দলকে সামনে এগিয়ে নেয়ার জন্য সাংগঠনিক কর্মকাণ্ড আরও শক্তিশালী করার পরামর্শ নিয়েও আলোচনা হতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue