শুক্রবার, ০৩ জুলাই, ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭

আক্রান্ত সাড়ে ৬৩ লাখ, মৃত্যু ৩ লাখ ৭৭ হাজারের বেশি

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০২ জুন ২০২০, মঙ্গলবার ০৯:৪৪ এএম

আক্রান্ত সাড়ে ৬৩ লাখ, মৃত্যু ৩ লাখ ৭৭ হাজারের বেশি

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা সাড়ে ৬৩ লাখ ছাড়াল। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩ লাখ ৭৭ হাজার।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৪৩৭ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ লাখ ৬৬ হাজার ১৭৬ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৯ লাখ ০৩ হাজার ৫৯৮ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ০৬ হাজার ৯২৫ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ১৮ লাখ ৫৯ হাজার ৩২৩ জন। মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৩৯ হাজার ৪৫ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৭৬ হাজার ৩৩২ জন। 

আর আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫ লাখ ২৯ হাজার ৪০৫ জন। বিশ্বে মৃত্যুতে দেশটি চতুর্থ অবস্থানে আছে। এ পর্যন্ত মারা গেছে ৩০ হাজার ৪৬ জন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৪ লাখ ১৪ হাজার ৮৭৮ জন। যদিও রাশিয়ায় মৃতের সংখ্যা তুলনামূলকভাবে কম, ৪ হাজার ৮৫৫ জন।

করোনায় মৃত্যুর দিক দিয়ে তৃতীয় অবস্থানে আছে ইতালি। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৩ হাজার ৪৭৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ১৯৭ জন। মৃত্যুতে পঞ্চম অবস্থানে থাকা ফ্রান্সে মারা গেছে ২৮ হাজার ৮৩৩ জন ও আক্রান্ত ১ লাখ ৮৯ হাজার ২২০ জন। 

এছাড়া ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৭ হাজার ১২৭ জনের। আর আক্রান্ত হয়েছে ২ লাখ ৮৬ হাজার ৭১৮ জন। 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে সোমবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৪৯ হাজার ৫৩৪ জন এবং মোট মৃতের সংখ্যা ৬৭২ জন। এছাড়া মোট সুস্থ হওয়ার সংখ্যা ১০ হাজার ৫৯৭ জন।  

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue