বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

আগস্টে বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৭ জুলাই ২০১৯, বুধবার ১২:১৬ পিএম

আগস্টে বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার

ঢাকা : আগস্টেই বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত করে দেয়া হচ্ছে। সোমবার (১৫) কুয়ালালামপুরে নবম আন্তর্জাতিক আবাদকারী সম্মেলনের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কুলাসিগারান এ তথ্য নিশ্চিত করেন। 

এম কুলাসিগারান বলেছেন, ‘আমি আশা করছি আগামী দুই বা এক মাসের মধ্যে স্থগিতাদেশ পুনর্বিবেচনা শেষ হবে, যা এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে যাতে বাংলাদেশ থেকে শ্রমিক সরবরাহ শুরু করা যায়।’

মালয়েশিয়ার সরকারি বার্তা সংস্থা বারনামা জানিয়েছে, বাংলাদেশ থেকে শ্রমিক সরবরাহ বন্ধ থাকায় মালয়েশিয়ার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ শিল্পক্ষেত্র প্রভাবিত হচ্ছে। বিশেষ করে চাষাবাদ ও নির্মাণ শিল্পে এর প্রভাব পড়ছে বেশি।

গত বছরের ১ সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া স্থগিত ঘোষণা করে মালয়েশিয়া। দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক সরকার শ্রমিক নিয়োগের ক্ষেত্রে মাত্র ১০টি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছিল। নতুন প্রধানমন্ত্রী মাহাথিরের নেতৃত্বাধীন সরকার দুর্নীতির অভিযোগে শ্রমিক আমদানি প্রক্রিয়া স্থগিতের এই আদেশ দেয়।

বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ গত সপ্তাহে কুয়ালালামপুরে সাংবাদিকদের জানিয়েছিলেন, আগামী মাসে বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ প্রক্রিয়া নিয়ে কুয়ালালামপুরের সঙ্গে একটি  চুক্তিতে পৌঁছার আশা করছে ঢাকা। নতুন এই নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ হবে বলেও তিনি নিশ্চিত করেছেন।

তিনি বলেছিলেন, ‘এই প্রক্রিয়াটিকে ঠিক করা সময়ের ব্যাপার। পুরোনো ব্যবস্থা কাজ করছে না। তাই নতুন ব্যবস্থায় আমরা সবাইকে সংশ্লিষ্ট করার এবং এতে কাজ করার ব্যবস্থা করেছি। আমি মনে করি আগস্টে একটি সমাধান বেরিয়ে আসবে।’

বর্তমানে দেশটি বৈধভাবে প্রায়  ৪ লাখ বাংলাদেশি শ্রমিক রয়েছে।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue