বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯, ৭ অগ্রাহায়ণ ১৪২৬

আজ শেখ রাসেলের ৫৫তম জন্মবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার ০৫:২৯ পিএম

আজ শেখ রাসেলের ৫৫তম জন্মবার্ষিকী

ঢাকা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের আজ ৫৫তম জন্মবার্ষিকী। ১৯৬৪ সালের এই দিনে তিনি জাতির পিতার ঐতিহাসিক স্মৃতিবিজড়িত ঢাকার ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবনে জন্ম নেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ও ঘৃণ্য নরঘাতকদের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পায়নি বঙ্গবন্ধুর নিষ্পাপ শিশুপুত্র শেখ রাসেলও।

জাতির পিতার পরিবারের বেশিরভাগ সদস্যের সঙ্গে নরপিশাচরা সেদিন নিষ্ঠুরভাবে তাকেও হত্যা করেছিল।

সেই দিনের অবুঝ শিশু শেখ রাসেল ছিলেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার খুব আদরের ছোট ভাই। শেখ রাসেল রাজধানী ঢাকার ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত ঘাতকরা তাকে হত্যা করে বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। ইতিহাস সাক্ষ্য দেয়, তাদের অপচেষ্টা শতভাগ ব্যর্থতায় পর্যবসিত হয়েছে।

শহীদ শেখ রাসেল আজ বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ ও শুভবুদ্ধিবোধসম্পন্ন মানুষদের কাছে ভালোবাসার নাম। অবহেলিত, পশ্চাৎপদ ও অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে গ্রাম-গঞ্জ-শহর তথা বাংলাদেশের বিস্তীর্ণ জনপদ-লোকালয়ে শেখ রাসেল আজ এক মানবিক সত্তায় পরিণত হয়েছে। মানবিক চেতনাসম্পন্ন মানুষরা তার বিয়োগ দুঃখ বেদনাকে হূদয়ে ধারণ করে বাংলার প্রতিটি শিশু-কিশোর তরুণের মুখে হাসি ফুটাতে আজ প্রতিশ্রুতিবদ্ধ। দেশবাসীর আজ একটাই দাবি, বঙ্গবন্ধু ও শিশু রাসেল হত্যাকারীদের যেসব ঘাতক এখনো বিদেশের মাটিতে পালিয়ে আছেন, তাদের দেশে এনে ফাঁসির রায় কার্যকর করতে হবে।

শহীদ শেখ রাসেলের জন্মদিন উদযাপনে অন্যান্য বছরের মতো এবারো ক্ষমতাসীন আওয়ামী লীগ ও দলটির অঙ্গ এবং সহযোগী সংগঠন দেশজুড়ে নানা কর্মসূচির আয়োজন করছে। আওয়ামী লীগ আজ শুক্রবার সকাল ৮টায় রাজধানীর বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত ১৫ আগস্টে নিহত সব শহিদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। দলের সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোও ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আয়োজিত কর্মসূচি যথাযথভাবে উদযাপন করতে দলীয় নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও সর্বস্তরের জনগণের প্রতি অনুরোধ জানিয়েছেন। একই সঙ্গে তিনি দেশের সব সহযোগী সংগঠনগুলো অনুরূপ কর্মসূচি উদযাপনের আহ্বান জানিয়েছেন।

স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন : শেখ রাসেলের ৫৬তম জন্মদিন উপলক্ষে স্মারক প্রকাশনা ‘হূদয় মাঝে শেখ রাসেল’ বইয়ের মোড়ক গতকাল বৃহস্পতিবার উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

বইটির উপদেষ্টা সম্পাদক এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহ্সান রাসেল এবং সম্পাদক কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত ও প্রকাশক ইয়াসিন কবির জয় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ ছাড়া অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম এবং প্রধানমন্ত্রীর বক্তব্য লেখক নজরুল ইসলাম অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

জয়ীতা প্রকাশনী সংস্থা শেখ রাসেলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপনে বইটি প্রকাশ করে। ৯২ পৃষ্ঠার এই বইয়ে প্রায় একশটি ছবি স্থান পেয়েছে, যার অধিকাংশই দুর্লভ।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue