রবিবার, ০৯ আগস্ট, ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

আবারও গভর্নর পদে নিয়োগ পেলেন ফজলে কবির

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৫ জুলাই ২০২০, বুধবার ০৮:৩৫ পিএম

আবারও গভর্নর পদে নিয়োগ পেলেন ফজলে কবির

ফাইল ছবি

ঢাকা: সাবেক গভর্নর ফজলে কবিরকে আবারও বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে নিয়োগ দিয়েছে সরকার। বুধবার (১৫ জুলাই) রাষ্ট্রপতির আদেশক্রমে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. জেহাদ উদ্দিন স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, ‘বাংলাদেশ ব্যাংক (সংশোধনী) আইন ২০২০-এর অনুচ্ছেদ ১৩(৩) এবং ১০(৫)-এর বিধান অনুযায়ী জনাব ফজলে কবিরকে তার বয়স ৬৭ বছর পূর্ণ হওয়া পর্যন্ত অর্থাৎ ২০২২ সালের ৩ জুলাই পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হলো।

এর আগে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বয়স নির্ধারিত ছিল ৬৫ বছর। সরকার ‍দুই বছর বাড়িয়ে ৬৭ বছর করে আইন পাস করেছে জাতীয় সংসদের সর্বশেষ অধিবেশনে। ২০১৬ সালের ১৫ মার্চ ফজলে কবিরকে চার বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছিল সরকার। 

তিনি ওই বছরের ২০ মার্চ বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে যোগদান করেন। সেই অনুযায়ী তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ গত ২০ মার্চ শেষ হয়। পরে সরকার তার মেয়াদ আরও সাড়ে তিন মাস বাড়ায়। গত ৩ জুলাই সেই মেয়াদও শেষ হয়। গভর্নরের অবর্তমানে ডেপুটি গভর্নর-১ এসএম মনিরুজ্জামান ও ডেপুটি গভর্নর-২ আহমেদ জামাল তার দায়িত্ব পালন করছিলেন। অবশেষে আবার ফজলে কবিরকে নিয়োগ দেওয়া হলো।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue