সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০, ১৪ মাঘ ১৪২৬

আবারোও ইউও নোট দিলেন মাহবুব তালুকদার

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ জানুয়ারি ২০২০, সোমবার ০৩:২৯ পিএম

আবারোও ইউও নোট দিলেন মাহবুব তালুকদার

ঢাকা: ঢাকার দুই সি‌টি করপোরেশনের নির্বাচনে সরকারি সুবিধাভোগী ব্যক্তিদের নির্বাচনি প্রচারণায় অংশ সম্পর্কে বিভ্রান্তি বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার ও দুই সিটির রিটার্নিং অফিসারকে ইউও নোটে এই দাবি করেন ইসি মাহবুব তালুকদার। 

সোমবার (১৩ জানুয়ারি) দুপুরে নির্বাচনে সরকারি সুবিধাভোগী ব্যক্তিদের নির্বাচনি প্রচারণায় অংশ সম্পর্কে বিভ্রান্তি বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার ও দুই সিটির রিটার্নিং অফিসারকে ইউও নোটে এই দাবি করেন তিনি।

ইউও নোটে তিনি বলেন, আসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে প্রচারণা ও নির্বাচনি কার্যক্রমে সংসদ সদস্যরা অংশগ্রহণ করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে গত ৯ জানুয়ারি সিইসিকে ইউও নোট দিয়েছিলাম। তাদের নির্বাচনি প্রচারণা ও নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণ নিয়ে আমার সেই উদ্বেগ বর্তমানে আরও বেড়ে গেছে। কারণ গত কয়েকদিনে বিধিমালা নিয়ে নানা বিভ্রান্তি পরিলক্ষিত হচ্ছে। 

মাহবুব তালুকদার আরো বলেন, বিদ্যমান আচরণবিধি অনুযায়ী নির্বাচন সম্পর্কিত কোনো কমিটিতে মন্ত্রী ও সংসদ সদস্যদের অংশ নেওয়ার সুযোগ নেই। এই নির্বাচনি কার্যক্রম ঘরে বা বাইরেও হতে পারে। এ বিষয়ে আচরণ বিধিমালা, ২০১৬ -এর একটি বিধান রয়েছে। তবে দুঃখজনক ব্যাপার হলো, এই বিধিমালা যারা প্রণয়ন করেছেন, তারাই এখন এটির বিরোধিতা করছেন।

তিনি বলেন, আচরণ বিধিমালা সম্পর্কে যাতে কোনো বিভ্রান্তির অবকাশ না থাকে, সে জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে সুস্পষ্ট নির্দেশনাসহ একটি পরিপত্র জারি করা আবশ্যক। না হলে এ সকল বিভ্রান্তি সিটি কর্পোরেশন নির্বাচনকে করবে প্রশ্নবিদ্ধ।

মাহবুব তালুকদার আরো বলেন, আসন্ন ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে নির্বাচনি আচরণবিধি কঠোরভাবে পরিপালন করতে না পারলে নির্বাচন কমিশন পড়বে আস্থা সংকটে। প্রধান নির্বাচন কমিশনার ও দুই সিটির রিটার্নিং অফিসারসহ এই ইউও নোট বাকি তিন নির্বাচন কমিশনারকেও পাঠান তিনি।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue