বুধবার, ১৫ জুলাই, ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭

আমিও বর্ণবাদের শিকার

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০২ জুন ২০২০, মঙ্গলবার ০২:০৮ পিএম

আমিও বর্ণবাদের শিকার

ঢাকা : ক্রিকেট বিশ্বে মহামূল্য রত্ন মনে করা হয় ক্যারিবীয় ওপেনার ক্রিস গেইলকে। এত জনপ্রিয় ক্রিকেটারও কিন্তু বর্ণবাদের শিকার হয়েছেন। এবার তিনি মুখ খুললেন সে বিষয়ে, জানালেন কত জায়গাতেই তাকে বর্ণবিদ্বেষে পড়তে হয়েছে।

‘ব্ল্যাক লাইভস ম্যাটার বা কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’ আন্দোলনে এখন উত্তাল যুক্তরাষ্ট্র। সপ্তাহ খানেক আগে এক কৃষ্ণাঙ্গ যুবককে গ্রেফতারের পর পুলিশ কর্মকর্তা হাঁটু দিয়ে তার গলা চেপে মেরে ফেলে। নির্মম এই হত্যাকাণ্ডের প্রতিবাদেই ৬ দিন ধরে যুক্তরাষ্ট্র ক্ষোভের আগুনে জ্বলছে।

এমন সময়ে বর্ণবাদ নিয়ে মুখ খুললেন গেইল। ক্যারিবীয় এই ব্যাটসম্যান তার ইনস্টাগ্রাম স্টোরিতে কৃষ্ণাঙ্গদের পক্ষে জোরালো আওয়াজ তুলেছেন। শুরুতেই বর্ণবাদী চরিত্রের মানুষজনকে গালি আর ভৎর্সনা করেছেন তিনি।

তার ইনস্টাগ্রাম স্টোরির পরের অংশে গেইল লিখেছেন, ‘আমি বিশ্বের অনেক দেশে ঘুরেছি। আমাকে লক্ষ্য করে অনেকেই বর্ণবাদী মন্তব্য করেছেন, কারণ আমি কালো। বিশ্বাস করুন, তালিকাটা বেশ বড়ই হবে।’

খেলার মধ্যে ফুটবলেই সবচেয়ে বেশি বর্ণবাদের খবর পাওয়া যায়। ভদ্রলোকের খেলা ক্রিকেটে গায়ের রং নিয়ে খুব একটা কথা শোনা যায় না। তবে গেইলের দাবি, ক্রিকেটেও বর্ণবাদ আছে।

ক্যারিবীয় ব্যাটিং দানব বলেন, ‘শুধু ফুটবলে নয়, ক্রিকেটেও বর্ণবাদ আছে। এমনকি দলের মধ্যেই কালো মানুষ হিসেবে আমি বাজে আচরণের শিকার হয়েছি। কৃষ্ণাঙ্গরাই শক্তিধর, কৃষ্ণাঙ্গরাই গর্বিত।’

সোনালীনিউজ/এএস
 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue