বৃহস্পতিবার, ০৪ জুন, ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

আসছে কালবৈশাখী ঝড়

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ এপ্রিল ২০২০, শনিবার ১০:০৭ পিএম

আসছে কালবৈশাখী ঝড়

ঢাকা: দেশের বিভিন্ন জায়গায় ঝড়, বজ্রপাত এবং কোথাও কোথাও শিলাবৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। আর রাজশাহী ও পাবনা অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলেও বলে জানানো হয়েছে।

শনিবার (১৮ এপ্রিল) এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে। এই অবস্থাই রোববার (১৯ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত ময়মসিংহ ও সিলেট অঞ্চলের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

তবে রাজশাহী ও পাবনা অঞ্চলের অঞ্চল সমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং অব্যাহত থাকতে পারে।

ঢাকায় বাতাসের গতি দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার যা অস্থায়ী দমকায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত ওঠতে পারে।

সোমবার নাগাদ এই প্রবণতা কিছু কমে আবার বাড়তে পারে আগামী সপ্তাগের শেষ নাগাদ।

শনিবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় ৬টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে, ৬০ মিলিমিটার। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

সোনালীনিউজ/টিআই