বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

আসছে ৯ লেন্সওয়ালা স্মার্টফোন

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৭ জুলাই ২০১৮, মঙ্গলবার ০৪:৩৭ পিএম

আসছে ৯ লেন্সওয়ালা স্মার্টফোন

ঢাকা: তিন ক্যামেরা যুক্ত স্মার্টফোন ইতিমধ্যেই দেখে ফেলেছে প্রযুক্তি বিশ্ব। চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে তাদের পি২০ প্রো মডেলের স্মার্টফোনে তিন লেন্স ক্যামেরা যুক্ত করেছে।

এবারে প্রযুক্তি বিশ্বকে চমকে দিতে স্মার্টফোনে যুক্ত হতে যাচ্ছে ৯ লেন্সযুক্ত ক্যামেরা। লাইট নামের একটি উদ্যোক্তা প্রতিষ্ঠান নয় লেন্সযুক্ত স্মার্টফোন ক্যামেরা তৈরি করছে।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, লাইট নামের ওই উদ্যোক্তা প্রতিষ্ঠান ১৬ লেন্সযুক্ত ক্যামেরা সিস্টেম তৈরি করে আলোচনায় আসে। এবারে তারা স্মার্টফোনে নয় লেন্সের ক্যামেরা যুক্ত করতে যাচ্ছে।

প্রশ্ন হচ্ছে, স্মার্টফোনের পেছনে নয় ক্যামেরা কীভাবে বসানো হবে? প্রটোটাইপে দেখা গেছে, বৃত্তাকারভাবে নয়টি লেন্স সাজানো হবে। অর্থাৎ সৌরজগতের মতো করে নয়টি লেন্স স্মার্টফোনে বসানো হবে।

অবশ্য লেন্সের আকার বিভিন্ন হতে পারে। বস্তুর ছবি তুলতে এই নয় ক্যামেরা দিয়ে লাইট, ডেপথ, কালার প্রভৃতি ধারণ করা হবে। এরপর ছবিসংক্রান্ত যাবতীয় তথ্য একটি অ্যালগরিদম দিয়ে সমন্বয় করা হবে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, নয় লেন্সের ওই ক্যামেরা ফোনে সর্বোচ্চ ৬৪ মেগাপিক্সেলের ছবি পাওয়া যাবে। এতে কম আলোয় ভালো ছবি তোলা যাবে। এর ফলে এটি ডিএসএলআরের বিকল্প হয়ে উঠবে।

কত দাম হবে, ৯ ক্যামেরার স্মার্টফোনের? এখনো দাম ও বাজারে আসার তারিখ সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায়নি। তবে এ ধরনের স্মার্টফোনের দাম বেশি হতে পারে। সাধারণত লাইটের তৈরি ১৬ লেন্সের ক্যামেরার দাম হবে ১ হাজার ৯৫০ মার্কিন ডলার।

লাইটে বর্তমানে ফক্সকন বিনিয়োগ করছে। তারাই ওই স্মার্টফোন তৈরি করে এ বছরের শেষ নাগাদ বাজারে ছাড়তে পারে।

এ স্মার্টফোনের আরেকটি বিশেষত্ব হচ্ছে এর ভাঁজ করা ডিসপ্লে। ইটিএন নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ব্যাপকভাবে ভাঁজ করা ওএলইডি ডিসপ্লে তৈরিতে কাজ করছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। ভাঁজ করা স্মার্টফোনে তারাই ডিসপ্লে সরবরাহের কাজ করতে পারে।

সোনালীনিউজ/জেডআরসি/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue