সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯, ৪ অগ্রাহায়ণ ১৪২৬

ইউএস ওপেন জিতলেন নাদাল

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার ০৬:০১ পিএম

ইউএস ওপেন জিতলেন নাদাল

ঢাকা: ইতিহাসের খুব কাছাকাছি চলে এসেছেন রাফায়েল নাদাল। একটি মাত্র গ্র্যান্ড স্ল্যাম  জিতলেই ছুঁয়ে ফেলবেন কিংবদন্তি রজার ফেদেরারকে। কারণ নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোতে দারুণ এক জয় তুলে ক্যারিয়ারের ১৯তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতেছেন এ স্প্যানিশ তারকা। রাশিয়ান তরুণ দানিল মেদভেদেভের বিপক্ষে জিতে চলতি বছরের ইউএস ওপেনের শিরোপা নিজের করে নিলেন ৩৩ বছর বয়সী নাদাল।

ক্যারিয়ারে প্রথমবারের মতো কোন গ্রান্ডস্লামের ফাইনালে উঠেছিলেন মেদভেদেভ। তাতে স্পষ্ট ফেভারিট ছিলেন নাদালই। ম্যাচের শুরুটাও তেমনভাবেই করেছিলেন। প্রথম দুই সেট জেতার পর মনে হয়েছিল এক তরফা লড়াই-ই হতে যাচ্ছে। এমনকি তৃতীয় সেটেও এক সময় ৩-১ পয়েন্টে এগিয়ে ছিলেন নাদাল। কিন্তু এরপর অবিশ্বাস্য এক প্রত্যাবর্তনের গল্প। সবাইকে অবাক করে দিয়ে সে সেটেই ঘুরে দাঁড়ান মেদভেদেভ। এমনকি টানা দুই সেট জিতে নাটকীয়তার জন্ম দেন এ তরুণ।

তবে চরম নাটকীয়তার জন্ম দিতে পারেননি মেদভেদেভ। শেষ সেটে হেরে যান তিনি। অন্যথায় টেনিস দেখতে পেত ইতিহাসের অন্যতম অঘটন।  শেষ পর্যন্ত ৭-৫, ৬-৩, ৫-৭, ৪-৬, ৬-৪ গেমে জয় নিশ্চিত করেন নাদাল। সবচেয়ে বড় কথা প্রায় পাঁচ ঘণ্টার লড়াই করেছেন মেদভদেভ। 

ক্যারিয়ারে এটা নাদালের চতুর্থ ইউএস ওপেন শিরোপা। এর আগে ২০১০, ২০১৩ ও ২০১৭ আসরে এ শিরোপা জিতেছিলেন তিনি। চলতি বছরে এটা তার দ্বিতীয় মেজর। এর আগে ফরাসী ওপেন শিরোপা জিতেছিলেন তিনি। রুদ্ধশ্বাস জয়ের পর দারুণ উচ্ছ্বসিতও নাদাল, 'জয়টা আমার জন্য দারুণ গুরুত্বপূর্ণ ছিল। বিশেষ করে এ ম্যাচটা অনেক অনেক কঠিন হয়ে যাচ্ছিল। তবে আমি আমার স্নায়ুচাপ ধরে রাখতে পেরেছি। এটা অনেক উঁচুতে পৌঁছে গিয়েছিল। দুর্দান্ত একটি ম্যাচ। আমার জন্য অন্যতম এক আবেগঘন রাত।'

আর এ জয়ে রেকর্ড ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী রজার ফেদেরারকে ছোঁয়ার খুব পৌঁছে গেলেন নাদাল। অবশ্য মোট ১৯টি গ্র্যান্ড স্ল্যামের ১২টিই এসেছে ক্লে কোর্টে। তাই তাকে ক্লে কোর্টের রাজাই বলে থাকেন সবাই। আগামী ফরাসী ওপেনেই ফেদেরারকে ধরে ফেলতে পারেন নাদাল। 

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue