বুধবার, ২৬ জুন, ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

ইতিকাফের মাধ্যমে বান্দা আল্লাহ’র নৈকট্য লাভ করে 

 ধর্মচিন্তা ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৫ মে ২০১৯, শনিবার ০২:১৪ পিএম

ইতিকাফের মাধ্যমে বান্দা আল্লাহ’র নৈকট্য লাভ করে 

ঢাকা: মহান রাব্বুল আলামিন পবিত্র কোরআনুল করিমে ঘোষণা করেন, আর আমি হজরত ইব্রাহিম (আ.) ও ঈসমাইল (আ.) কে দায়িত্ব দিয়েছিলাম- তোমরা আমার গৃহকে তাওয়াফকারী, ইতিকাফকারী ও রুকুকারী ও সিজদাকারীদের জন্য পবিত্র কর। (সুরা বাকারা-১২৫) 

হজরত আবদুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত- তিনি বলেন, নবীয়ে করিম (সা.) রমজানের শেষ দশকে ইতিকাফ করতেন। (বোখারী শরীফ-১৯২১, মুসলিম শরীফ- ১১৭১)।

হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত- নবীয়ে করিম (সা.) ইন্তেকাল পর্যন্ত রমজানের শেষ দশক ইতিকাফ করতেন। অতঃপর তার স্ত্রীগণ তার পরবর্তীতে ইতিকাফ করেছেন। (বোখারী শরীফ- ১৯২২, মুসলিম শরীফ- ১১৭২) 

রমজান শরীফের শেষ দশকে ইতিকাফ করা সুন্নতে মুয়াক্কাদা। ইতিকাফের মাধ্যমে আল্লাহ’র নৈকট্য অর্জন করে বান্দা। নবী করিম (সা.) সর্বদা ইতিকাফ করেছেন। ইমাম জুহরী (রা.) বলেছেন, মুসলমানদের দেখে আশ্চর্য লাগে তারা ইতিকাফ ত্যাগ করেছেন অথচ নবী করিম (সা.) মদিনাতে আসার পর থেকে ইন্তেকাল পর্যন্ত কখনও ইতিকাফ ত্যাগ করেননি। (শারহুল ইবনে বাত্তাল আলাল বোখারী ৪/১৮১) 

আতা আল খুরাসানি (র.) থেকে বর্ণিত- তিনি যে, আগে বলা হতো ইতিকাফকারীদের উদাহরণ সে বান্দার মতো যে নিজেকে আল্লাহের সামনে পেশ করে বলছে, ‘‘হে আল্লাহ যতক্ষণ না তুমি ক্ষমা কর ততক্ষণ পর্যন্ত আমি তোমার দরবার ত্যাগ করবো না।’’ (শারহুল ইবনে বাত্তাল আলাল বোখারী ৪/১৮২) 

মসজিদ ছাড়া ইতিকাফ শুদ্ধ নয়। পাঞ্জেগানা মসজিদে ইতিকাফ শুদ্ধ। যার ওপর জামাতে উপস্থিত হওয়া ওয়াজিব নয়, সে এমন মসজিদে ইতিকাফ করতে পারবে। যেখানে জামাত হয় না যেমন- পরিত্যক্ত মসজিদ, বাজারের মসজিদ। (শারহুল মুফতি ৬/৫০৯) 

ইতিকাফ অবস্থায় স্ত্রী সহবাস বৈধ নয়। তবে তার ওপর কাফ্ফারা বা কাযা ওয়াজিব হবে না। হযরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, ইতিকাফকারী সহবাস করলে তার ইতিকাফ ভেঙ্গে যাবে। পুনরায় সে ইতিকাফ আরম্ভ করবে। (ইবনে আবি শাইবা ২/৩৩৮) 

হজরত আয়শা (রা.) বলেন, ইতিকাফকারীর জন্য সুন্নত হচ্ছে রোগী দেখতে না যাওয়া, ইতিকাফকারীর মসজিদ ছাড়া জানাজায় হাজির না হওয়া। খুব জরুরি প্রয়োজন ছাড়া বাহির না হওয়া, রোজা ছাড়া ইতিকাফ শুদ্ধ নয়,  অনুরূপভাবে জামে মসজিদ ছাড়া ইতিকাফ শুদ্ধ নয়। (আবু দাউদ শরীফ ২৪৭৩, দারে কুতনী ২/২০১) 

সোনালীনউজ/ঢাকা/এসআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue