বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯, ৭ অগ্রাহায়ণ ১৪২৬

ইসরাইলে  ১২’শ শতাব্দীর ‍পুরনো মসজিদের সন্ধান (ভিডিও আছে)

আন্তর্জাতিক ডেস্ক  | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার ০২:৪২ পিএম

ইসরাইলে  ১২’শ শতাব্দীর ‍পুরনো মসজিদের সন্ধান (ভিডিও আছে)

ঢাকা : ইসরাইলের মরুভূমিতে ইসলামের শুরুর দিকে নির্মাণ করা একটি মসজিদের সন্ধান পাওয়া গেছে। প্রায় ১২০০ বছর আগে নেগেভ মরুভূমির রাহাত এলাকায় এটি নির্মাণ করা হয়েছিল।

প্রত্নতত্ত্ববিদরা বলছেন, তারা যেসব ধ্বংসাবশেষের সন্ধান পেয়েছেন, সেগুলো পরীক্ষা করে দেখা গেছে- মসজিদটি সপ্তম কিংবা অষ্টম শতাব্দীতে তৈরি করা হয়েছিল।

ইসরাইলে প্রাচীনকাল নিয়ে গবেষণা করা কর্তৃপক্ষ আইএএ বলছে, বেদুইন শহরে ভবন নির্মাণের সময় এই মসজিদের সন্ধান পাওয়া যায়।

তারা বলছেন, ইসরাইলের ওই এলাকায় এই প্রথম এত প্রাচীন একটি মসজিদের খোঁজ পাওয়া গেল। এর আগে জেরুজালেম ও মক্কাতেও এ রকম প্রাচীন মসজিদ পাওয়া গেছে।

খনন পরিচালক জন সেলিগম্যান এবং সাহার জুর বলেছেন, সারাবিশ্বে প্রাচীন যেসব মসজিদের সন্ধান পাওয়া গেছে, তার মধ্যে এটি খুব বিরল হতে পারে বলে তারা ধারণা করছেন।

গবেষকরা বলছেন, স্থানীয় কৃষকরাই এই মসজিদে নামাজ পড়তে যেতেন বলে তারা মনে করছেন। এর আগে জেরুজালেম ও মক্কাতেও এ রকম প্রাচীন মসজিদ পাওয়া গেছে।

মসজিদের ভবনটি একটি খোলা জায়গায় ও আয়তাকার। সেখানে একটি মিরহাবও আছে, যেটি দক্ষিণে ইসলামের পবিত্র শহর মক্কার দিকে মুখ করা।

'এসব তথ্যপ্রমাণ থেকেই এটি স্পষ্ট যে, শত শত বছর আগে ওই ভবনটি কী কারণে নির্মাণ করা হয়েছিল এবং সেটি কী কাজে ব্যবহার করা হতো,' বলেছেন মি. সেলিগম্যান।

তারা বলছেন, ইসলামধর্ম প্রবর্তনের পর পরই ওই এলাকায়, যা বর্তমানে ইসরাইল হিসেবে পরিচিত, সেখানে যেসব মসজিদ নির্মাণ করা হয়েছিল এটি সেগুলোর একটি।

ইসলামী ইতিহাসবিদ গিডন অভনি বলছেন, ৬৩৬ খ্রিস্টাব্দে আরবরা বাইজানটাইন প্রদেশ দখল করে নেয়ার পর এসব মসজিদ নির্মাণ করা হয়েছিল।

তিনি বলেন, এই গ্রাম ও মসজিদের সন্ধান পাওয়ার ঘটনা সেই সময়কার ইতিহাসের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue