শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯, ২৩ অগ্রাহায়ণ ১৪২৬

প্রস্তুত জাতীয় ঈদগাহ

ঈদুল আজহার জামায়াত যখন যেখানে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ আগস্ট ২০১৯, শনিবার ১১:৫১ পিএম

ঈদুল আজহার জামায়াত যখন যেখানে

ঢাকা : দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে সোমবার (১২ আগস্ট)। ঢাকার বিভিন্ন মসজিদ ও ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আজহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করবেন মুসল্লিরা। এজন্য রাজধানীতে ঈদের জামাতের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

ঢাকার দুই সিটি করপোরেশনের উদ্যোগে ৪০৯টি স্থানে এবার পবিত্র ঈদুল আজহার জামাতের আয়োজন করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় জাতীয় ঈদগাহ ময়দানের প্রধান জামাতসহ ঈদুল আজহার ২৩০টি এবং উত্তর সিটি করপোরেশনে ১৭৯টি জামাত অনুষ্ঠিত হবে।

প্রধান জামায়াত সকাল ৮টায় : পবিত্র ঈদুল আজহার প্রধান জামাতের জন্য জাতীয় ঈদগাহ ময়দান এখন পুরোপুরি প্রস্তুত। এই জামাতে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতী মাওলানা মুহাম্মদ এহ্সানুল হক। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন ঢাকার মিরপুরের জামেয়া আরাবিয়া আশরাফিয়ার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহিদুযযামান।

আবহাওয়া অনুকূলে থাকলে জাতীয় ঈদগাহে সোমবার (১২ আগস্ট) সকাল ৮টায় পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এ জামাতে রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, কূটনৈতিকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নামাজ আদায় করবেন। গতবরের মতো এবারও ঈদগাহে ৯০ হাজার থেকে এক লাখ মুসল্লির জন্য নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন সিটি কর্পোরেশন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) তত্ত্বাবধানে ঈদগাহ ময়দানের প্যান্ডেল নির্মাণ, বৃষ্টি থেকে রক্ষার জন্য ত্রিপল ও সামিয়ানা টাঙানো, অন্যান্য সাজ সজ্জাসহ সার্বিক প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।

আগামীকাল রোববার ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের ঈদগাহ ময়দান প্রস্তুতি কাজ সরেজমিন পরিদর্শন করার কথা রয়েছে। পরিদর্শন শেষে সার্বিক প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলার কথা রয়েছে।

বায়তুল মুকাররমে ৫টি জামাত : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

বায়তুল মুকাররমে প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মাওলানা মুশতাক আহমাদ, তৃতীয় জামাতে মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নজরুল ইসলাম আল মা’রূফ, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতী মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও শেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মাওলানা মুহাম্মদ আবদুর রব মিয়া আল বাগদাদী ইমামতি করবেন।

সংসদ ভবনের জামাত সাড়ে ৭টায় : সকাল সাড়ে ৭টায় বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। মন্ত্রিসভার সদস্য, বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ এলাকার মুসল্লিরা এ জামাতে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। সবার জন্য উন্মুক্ত এ জামাতে আগ্রহী মুসল্লিদের অংশগ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে দুটি জামায়াত : ঈদুল আজহার দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেটসংলগ্ন মাঠে সকাল ৭টায়, ড. মুহাম্মদ শহীদুল্লাহ হল লেনে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

অন্যান্য ঈদ জামাত : পুরান ঢাকার ইসলামবাগ ঈদগাহ ময়দানে তিনটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়, দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা, তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌনে ৯টায়।

এ ঈদগাহের প্রথম জামাতে ইমামতি করবেন-শাইখুল হাদিস মাওলানা হাফেজ মঞ্জুরুল ইসলাম আফেন্দী, দ্বিতীয় জামাতের ইমামতি করবেন-মুফতি বশীরুল হাসান খদেমানী ও তৃতীয় জামাতের ইমামতি করবেন-মাওলানা হাফেজ নোমান আহমদ। বৃষ্টিজনিত কারণে ঈদগাহ মাঠে যদি নামাজ আদায় করা সম্ভব না হয় তাহলে ইসলামবাগ বড় মসজিদে উপরোক্ত সময়সূচি অনুযায়ী পর পর ৩টি জামাত অনুষ্ঠিত হবে।

বকশীবাজার সরকারি মাদ্রাসা-ই-আলিয়া মাদ্রাসা মাঠের ঈদের জামাত অনুষ্ঠিত সকাল ৮টায়। সরকারি মাদ্রাসা-ই আলীয়ার উপাধ্যক্ষ শাইখুল হাদিস মাওলানা মুহাম্মদ আবদুর রশীদ এ জামাতের ইমামতি করবেন। চ্যানেল আই জামে মসজিদে ঈদুল আজহার দুটি জামাত অনুষ্ঠিত হবে।

প্রথম জামাত অনুষ্ঠিত সকাল ৭টায় এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ১১টায়। মিরপুর-১২ নম্বর সেকশনের এ-ব্লকের হারুন মোল্লাহ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সকাল সাড়ে ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ধানমণ্ডি ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়।

কামরাঙ্গীরচর জামিয়া নুরিয়া ইসলামিয়া মাদ্রাসা ময়দানে প্রথম জামাত সকাল সাড়ে ৬টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। কাওরানবাজার আম্বরশাহ শাহী জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন খেলাফত আন্দোলনের আমির মাওলানা শাহ আতাউল্লাহ।

কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাড়ে ৭টা, দ্বিতীয় জামাত সাড়ে ৮টা এবং তৃতীয় জামাত সোয়া ৯ টায় অনুষ্ঠিত হবে।

মিরপুর মীর বাড়ি আদি (মাদবর বাড়ি) জামে মসজিদে সকাল ৭টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। খিলগাঁও পল্লীমা সংসদ ময়দানে সকাল সাড়ে ৭টায়, পশ্চিম আগারগাঁও দারুল ঈমান জামে মসজিদে সকাল ৭ টায়, মোহাম্মদপুর মসজিদ এ তৈয়্যেবিয়ায় সকাল সাড়ে ৭টায় জামাত হবে। গুলশান সেন্ট্রাল মসজিদ ও ঈদগাহ ময়দানে প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় এবং দ্বিতীয় জামাত হবে সকাল ৯টায়।

ধানমন্ডি জামে মসজিদেস কাল ৮টায়, সায়েদাবাদ চিশতিয়া সাইদিয়া দরবার শরীফ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, পুরান ঢাকার লক্ষীবাজার মিয়া সাহেবের ময়দান খানকা শরীফ জামে মসজিদে সকাল ৭টা ১৫ মিনিটে, নূরানী জামে মসজিদে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।

রাজারবাগ পুলিশ লাইনে তিনটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাড়ে ৭টা, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টা ও তৃতীয় জামাত সকাল ১০টায় হবে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue