বৃহস্পতিবার, ০১ অক্টোবর, ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭

ঈদের ছুটিতে বাড়ি ফেরাদের ১৬ নির্দেশনা ডিএমপির

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ৩০ জুলাই ২০২০, বৃহস্পতিবার ১২:২৮ পিএম

ঈদের ছুটিতে বাড়ি ফেরাদের ১৬ নির্দেশনা ডিএমপির

ফাইল ছবি

ঢাকা: ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে আসন্ন ঈদুল আজহার ছুটি উপলক্ষে রাজধানী ছাড়ার আগে বাসা-বাড়ির নিরাপত্তা নিশ্চিতে বেশকিছু পরামর্শ দেয়া হয়েছে। অন্যথায় কোনো দুর্ঘটনা বা চুরি-ডাকাতির ঘটনায় মাটি হতে পারে ঈদ আনন্দ। বুধবার (২৯ জুলাই) এক বার্তায় ঈদের ছুটিতে ঢাকা ছাড়ার আগে নগরবাসীর প্রতি এসব পরামর্শ দেয় ডিএমপি।

এ বিষয়ে ডিএমপি জানায়, বাসা-বাড়িতে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করুন। বাসা-ফ্ল্যাটের মেইন গেটে অটোলক ব্যবহার করুন। এছাড়া বাসা ত্যাগের আগে রুমের দরজা-জানালা সঠিকভাবে তালাবদ্ধ করুন। যেসব দরজা-জানালা দুর্বল অবস্থায় আছে, তা মেরামত করে যথাসম্ভব সুরক্ষিত করতে প্রয়োজনে একাধিক তালা ব্যবহার করার কথা বলা হয়েছে। বাসা-বাড়ির নীচতলায় বসবাসকারীদের ভেন্টিলেশনের জানালা বন্ধ নিশ্চিত করুন। রাতে আপনার বাসার চারপাশ আলোকিত করে রাখুন।

ডিএমপি পক্ষ থেকে আরও বলা হয়, মূল্যবান সামগ্রী ও দলিল নিরাপদ হেফাজতে রাখতে প্রয়োজনে ব্যাংক লকারের সহায়তা নিতে বলা হয়েছে। বাসা-বাড়ি ত্যাগের আগে প্রতিবেশীদের যারা ঢাকায় অবস্থান করবেন, তাদের লক্ষ্য রাখতে অনুরোধ করুন এবং ফোনে যোগাযোগ রাখুন। অনুমতি না নিয়ে যেন কেউ বাসায় প্রবেশ করতে না পারে এ বিষয়ে বাড়ির নিরাপত্তাকর্মীকে সতর্ক করুন। নিরাপত্তাকর্মী না থাকলে আগন্তুকের পরিচয় নিশ্চিত না হয়ে দরজা খুলবেন না। ভাড়াটিয়ারা আগেই বাসার মালিককে ঈদ উপলক্ষে বাসা ত্যাগের বিষয়টি অবহিত করুন।

এছাড়া বাসা ত্যাগের আগে রুমের লাইট, ফ্যানসহ অন্যান্য ইলেকট্রিক লাইনের সুইচ বন্ধ করেছেন কি-না, তা নিশ্চিত হোন এবং পানির ট্যাপ ও গ্যাসের চুলা বন্ধ করুন। মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও থানাকে অবহিত করুন। ঈদে আপনার মহল্লা বা বাসায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে থাকলে বা ঘটার আশঙ্কা থাকলে, তা স্থানীয় কমিউনিটি পুলিশ/থানা/ফাঁড়িকে অবহিত করুন। বাসার গাড়ির গ্যারেজ সুরক্ষিত করুন। বাসার জানালা/দরজার পাশে কোনো গাছ থাকলে শাখা-প্রশাখা কেটে ফেলুন, যাতে অপরাধীরা শাখা-প্রশাখা ব্যবহার করে বাসায় প্রবেশ করতে না পারে।

জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য জাতীয় সেবা- ৯৯৯। পুলিশ কন্ট্রোল রুম- ০১৭১৩-৩৯৮৩১১, ৯৫৫৯৯৩৩, ৯৫৫১১৮৮, ৯৫১৪৪০০। ট্রাফিক কন্ট্রোল রুম- ০১৭১১-০০০৯৯০, ০১৭০৭-৮০৬১১১, ০১৭০৭-৮০৬২২২, ০১৭০৭-৮০৬৮৮৮। ডিবি-ডিএমপি কন্ট্রোল রুম- ০২-৯৩৬২৬৪০, ২২৬৭০।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue