রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯, ১ পৌষ ১৪২৬

উজবেকিস্তানের পথে খুদে দাবাড়ু খুশবু

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ জুন ২০১৯, বুধবার ১০:১১ পিএম

উজবেকিস্তানের পথে খুদে দাবাড়ু খুশবু

ছবি সংগৃহীত

ঢাকা: মাত্র ৭ বছর বয়সেই যেন পরিপক্ক এক দাবাড়ু ওয়ারসিয়া খুশবু। দেশে বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগীতায় সেই প্রমাণ রেখেছে এই খুদে দাবাড়ু। এশিয়ান ইয়ুথ চেস চ্যাম্পিয়নশিপে অংশ নিতে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে যাচ্ছে খুশবু। এ যাত্রায় খুশবুর প্রতি সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছে “বিট মাসকট প্রাইভেট লিমিটেড” নামে এক সফটওয়ার প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটির পৃষ্ঠপোষকতায় বুধবার (১৯ জুন) ভোরে উজবেকিস্তানের উদ্দেশ্যে ঢাকা চেড়েছে ওয়ারসিয়া খুশবু। এই শিশু দাবাড়ুরর সঙ্গী হয়েছেন বাবা কায়সার মেহেদী।

মাত্র সাড়ে সাত বছর বয়সেই প্রতিপক্ষের মাথা নষ্ট করে দেয় ওয়ারসিয়া খুশবু। বাঘা বাঘা দাবাড়ুদের একেবারে নাজেহাল করে ছাড়ে! আর সেটি শুধু দেশের মাটিতে নয়, বিদেশেও। যেমন কলকাতায় দ্য টেলিগ্রাফ স্কুল দাবায়, উজবেকিস্তানে ওয়েস্টার্ন ইয়ুথ এশিয়া চেস টুর্নামেন্টে অনুর্ধ-৬ বিভাগে এবং থাইল্যান্ডে এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়শিপে অনুর্ধ-৬ বিভাগে স্বর্ণপদক জিতে এরইমধ্যে সে প্রমাণ দিয়েছে এই খুদে দাবাড়ু।

তবে উজবেকিস্তানে অনুষ্ঠিতব্য এশিয়ান ইয়ুথ চেস চ্যাম্পিয়নশিপে অংশ নিতে খুশবুর পৃষ্ঠপোষক পাওয়া যাচ্ছিল না। খানিকটা হতাশ হয়ে ছোট্ট খুশবু সমাজের বিত্তবান ও ক্রীড়াপ্রেমীদের কাছে সাহায্যের আবেদনও জানিয়ে বলেছিল, ‘কেউ কী আমাকে একটি টিকেট দিতে পারেন না!’

শেষ অবধি খুশবুকে টিকেট কিনে দিয়েছে “বিট মাসকট প্রাইভেট লিমিটেড” নামে এক সফটওয়ার প্রতিষ্ঠান। গেল ১২ জুন মহাখালী ডিওএইচএস-এ নিজেদের অফিসে খুশবুকে উজবেকিস্তানে অংশগ্রহণের জন্য এন্ট্রি ফি ও এয়ার টিকিট বাবদ এক লক্ষ ষাট হাজার টাকার চেক তুলে দেন বিট মাসকট প্রাইভেট লিমিটেডের জেনারেল ম্যানেজার আবু বকর সিদ্দিক, ফিন্যান্স ম্যানেজার অসীম কুমার ঘোষ ও গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব।

উল্লেখ্য আগামী ২০ থেকে ২৯ জুন উজবেকিস্তানের তাসখন্দে এ আসর শুরু হবে। গত বছর এই চ্যাম্পিয়নশিপের অনূর্ধ্ব-৬ বিভাগে খুশবু স্বর্ণপদক পেয়েছিল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue