মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

উদীচীর বর্ষা উৎসব অনুষ্ঠিত

সাহিত্য-সংস্কৃতি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৯, রবিবার ০৩:০৭ পিএম

উদীচীর বর্ষা উৎসব অনুষ্ঠিত

ঢাকা: গ্রীষ্মের তীব্র দাবদাহে প্রাণ যখন ওষ্ঠাগত, তখন ঝিরঝির বারিধারায় তাকে শান্ত করে ষড়ঋতুর অন্যতম সৌন্দর্যমণ্ডিত ও প্রাণপ্রাচুর্যে ভরপুর বর্ষা। বাঙালির প্রাণের এই ঋতুকে স্বাগত জানাতে প্রতি বছরের মতো এবারও উদীচী আয়োজন করে বর্ষা উৎসবের। গতকাল শনিবার পহেলা আষাঢ় সকাল ৭টায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে শিল্পী ইবাদুল হক সৈকতের সেতারে মেঘমল্লার রাগ পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদ আয়োজিত বর্ষা উৎসব। উৎসব চলাকালে এক পশলা বৃষ্টি অনুষ্ঠানস্থলে নিয়ে আসে বর্ষার প্রকৃত আমেজ।

সেখানে একে একে পরিবেশিত হয় দলীয় নৃত্য, দলীয় ও একক সংগীত ও আবৃত্তি। দলীয় সংগীত পরিবেশনায় অংশ নেয় উদীচী ঢাকা মহানগর সংসদ, বহ্নিশিখা, স্বভূমি, ভাওয়াইয়া সংগীত সংগঠন এবং উদীচী বাড্ডা, কাফরুল, মিরপুর, গেন্ডারিয়া, সাভার শাখা ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ। যন্ত্রসংগীত পরিবেশন করেন উদীচী পরিচালিত শিল্পকলা বিদ্যালয় বিশ্ববীণার বেহালা শিল্পীবৃন্দ। একক সংগীত পরিবেশন করেন শিল্পী সেজুঁতি বড়ুয়া, বিজন চন্দ্র মিস্ত্রি, বিমান চন্দ্র বিশ্বাস, নাহিয়ান দুরদানা সুচী, মায়েশা সুলতানা উর্বী, মুনমুন খান, রবিউল হাসান, মারুফ ইসলাম, অনিকেত আচার্য। নৃত্য পরিবেশন করে অনিক বোসের পরিচালনায় স্পন্দন, স্বপ্নবীণা শিল্পকলা বিদ্যালয় ও উদীচী ঢাকা মহানগর সংসদ।

অনুষ্ঠানের মধ্যভাগে বর্ষা কথন পাঠ করেন উদীচী ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান। এ সময় বর্ষাকে নিবেদন করে শুভেচ্ছা জ্ঞাপন করেন উদীচীর কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম সিদ্দিক রানা, উদীচী ঢাকা মহানগরের সভাপতি নিবাস দে। উপস্থিত ছিলেন বর্ষা উৎসব আয়োজক কমিটির আহ্বায়ক তমিজউদ্দিন ও সদস্য সচিব কংকন নাগ। এ সময় জলবায়ু পরিবর্তনের ফলে যৌথ পরিবার, মা, মাটি, মানুষ সবই হারিয়ে যচ্ছে বলে জানান উপস্থিত কৃষক হেলাল উদ্দিন। অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পীদের বিভিন্ন ধরনের গাছের চারা দেওয়া হয়।

এই দেশের প্রকৃতিতে বর্ষার যেমন রয়েছে বিশেষ গুরুত্ব, তেমনি বর্ষার সুুর ও ছন্দের মধ্যে রয়েছে মানুষের মনপ্রাণ আনন্দিত করে তোলার এক অসাধারণ ক্ষমতা। প্রকৃতির এই অপরূপ রূপের কারণে আষাঢ়ের প্রথম দিনে বিভিন্ন স্থানে নানা আয়োজনে বর্ষাবরণে শুরু হয় সুরের বন্দনা। পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার আন্দোলনও ক্রমান্বয়ে দানা বাঁধছে। আজকের বর্ষা উৎসবের মধ্য দিয়ে এই আন্দোলনকে আরো শক্তিশালী করার আহ্বান জানান বক্তারা।

সোনালীনিউজ/ঢাকা/এসআই