বুধবার, ১৯ জুন, ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

উপ-পুলিশ কমিশনার ফরিদা ইয়াসমিনের জন্মদিন আজ

বাবুল হৃদয় | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৩ মার্চ ২০১৯, রবিবার ০১:৩৩ পিএম

উপ-পুলিশ কমিশনার ফরিদা ইয়াসমিনের জন্মদিন আজ

উপ-পুলিশ কমিশনার ফরিদা ইয়াসমিন

বাবুল হৃদয় :  ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের উপ-কমিশনার  মোছাঃ ফরিদা ইয়াসমিনের জন্মদিন রোববার (৩ মার্চ)। আজকের এই দিনে লালমনিরহাট জেলা, পাটগ্রাম থানার হিরা মানিক গ্রামের এ সম্ভ্রান্ত পরিবারে জন্ম হয় তার। 

নির্যাতিত নারীদের সহায়তা ও সেবা প্রদানের লক্ষ্যে ২০০৯ সালের ১৭ ফেব্রুয়ারি ভিকটিম সাপোর্ট সেন্টার প্রতিষ্ঠা করে ডিএমপি। যা এখন উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশন নামে ডিএমপি’র বিশেষ একটি ইউনিট হিসেবে কাজ করছে। বর্তমানে এই ইউনিটের প্রধান হিসেবে কাজ করছেন মোছাঃ ফরিদা ইয়াসমিন। 

ভিকটিমদের সংকটের সময় আবাসিক সুবিধা, তাৎক্ষণিক সহায়তা যেমন- মেডিকেল, মনস্তাত্ত্বিক কাউন্সেলিং, সংকটকালীন সময়ে আশ্রয়ের সুবিধা, ভিকটিমের খাবার ও নিরাপত্তামূলক পরিবেশ প্রদান, হারানো শিশুদের অভিভাবকের নিকট হস্তান্তর, অভিভাবক না পাওয়া গেলে এনজিওতে পূনর্বাসনের জন্য প্রেরণ মূলত এর প্রধান কাজ। 

এছাড়া নারী পুলিশ সদস্য, আইনজীবী, কাউন্সেলর, ডাক্তার কর্তৃক নারীবান্ধব পরিবেশে সেবা প্রদানের লক্ষ্যে কাজ করছেন তিনি। বর্তমানে ডিএমপির এই বিশেষ শাখায় কর্মকর্তা ও কর্মচারীসহ ৭০ জন নারী সদস্য নিয়ে কাজ করছেন তিনি।

মোছাঃ ফরিদা ইয়াসমিন ৩১ মে ২০০১ সালে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করেন। এরপর তিনি পুলিশের স্পেশাল ব্রান্স এ প্রটেকশন, পাসপোর্ট এবং ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট,  ইমিগ্রেশনে পেশাদারিত্বের সাথে কাজ করেন। 

অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে র‌্যাপিড এ্যাকশন ব্যাটিলিয়নে ইন্টেলিজেন্স ও ইনভেস্টিগেশন শাখায় এবং সিআইডি ঢাকা মেট্রো (অপরাধ) ফরেনসিক ট্রেনিং ইনস্টিউড, ক্রাইম সিন ও জাতিসংঘ শান্তিরক্ষা মিশন BANFPU-3 পূর্ব তিমুর এ ডেপুটি কমান্ডার হিসেবে সাহসিকতার সঙ্গে কাজ করেছেন। তার জন্ম দিনে সোনালীনিউজ পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা ও ভালোবাসা।


সোনালীনিউজ/বিএইচ