রবিবার, ৩১ মে, ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

উমর আকমলের সাজা কমবে

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২০ মে ২০২০, বুধবার ০৭:৪৬ পিএম

উমর আকমলের সাজা কমবে

ঢাকা: গত মাসে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ডিসিপ্লিনারি বোর্ডের শুনানিতে উমর আকমল কোনও আইনজীবী নিয়োগ করেননি। ২৭ এপ্রিল বিচারপতি ফজলে মিরন চৌহানের নেতৃত্বাধীন বোর্ড উমর আকমলকে আইসিসির দুর্নীতি দমন বিরোধী বিধিমালার ২.৪.৪ ধারা ভঙ্গের অভিযোগে তিন বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ করে। ডিসিপ্লিনারি বোর্ড একইসঙ্গে জানিয়ে দেয়, ১৪ দিনের মধ্যে শাস্তির বিরুদ্ধে আপিল করা যাবে। উমর আকমল সেই অনুযায়ীই আজ আপিল করেছেন। এবার বিখ্যাত এক আইনজীবীর শরণাপন্ন হয়েছেন পাকিস্তানের ২৯ বছর বয়সী ক্রিকেটার। এই আইনজীবীর নাম বাবর আওয়ান, ক্ষমতাসীন দলের সদস্য।

পাকিস্তানের দৈনিক ডনের খবর, পিসিবি একটি নিরপেক্ষ বিচারক প্যানেল নিয়োগ দেবে ১৫ দিনের মধ্যে। এক মাসের মধ্যেই সেই রায় হওয়ার কথা। আকমল নিশ্চয়ই আশায় বুক বেঁধে আছেন, রায় অনুকুলে আসবে, সাজা মওকুফ হবে। এত দ্রুতই তার ক্রিকেট ক্যারিয়ারে যবনিকা পড়বে না। এখন বয়স ২৯, তিন বছর সাজা খাটলে বয়স হয়ে যাবে ৩২, একজন ক্রিকেটারের জন্য যা উজান-যাত্রা।

পাকিস্তানের সাবেক উইকেটকিপার-ব্যাটসম্যান কামরান আকমলের ছোট ভাই উমর পাকিস্তান দলে এসেছিলেন অনেক প্রতিশ্রুতি নিয়ে। কিন্তু নিজের খেয়ালিপনা ও উদ্ধত মেজাজের কারণে সেই প্রতিশ্রুতি অনুযায়ী এগোতে পারেননি। না হলে তার নামের পাশে ১৬ টেস্ট, ১২১ ওয়ানডে এবং ৮৪ টি-টোয়েন্টি নয়, আরও বেশি ম্যাচই লেখা থাকতো। গত ফেব্রুয়ারিতে পাকিস্তান সুপার লিগ শুরুর প্রাক্কালে তার কাছে জুয়াড়িরা দুই দফা ফিক্সিংয়ের প্রস্তাব নিয়ে আসে বলে দাবি করে পিসিবির দুর্নীতি দমন ইউনিট। উমর এটি অস্বীকার করেন। কিন্তু ৯ এপ্রিল অভিযোগ গঠনের পরও তিনি শুনানিতে কোনও আইনজীবী নিয়োগ দেননি। অবশেষে নিষিদ্ধই হতে হয় থাকে।

বাংলাদেশের সাকিব আল হাসান যে গত বছর অক্টোবরে নিষিদ্ধ হলেন, সেটিও এমন এক অভিযোগের প্রেক্ষিতে। জুয়াড়িরা তার কাছে ফিক্সিংয়ের প্রস্তাব নিয়ে যাওয়া সত্ত্বেও তিনি বিসিবির দুর্নীতি দমন বিভাগকে সেটি জানাননি! সাকিব অবশ্য দোষ স্বীকার করে নেওয়ায় শাস্তি পেয়েছেন কম। দুই বছরের নিষেধাজ্ঞা, যার মধ্যে এক বছর স্থগিত।

অবশ্য খ্যাতির বিচারে উমর আকমল সাকিবের চেয়ে অনেক পেছনে। আর আকমল স্বীকারই করছেন না তার অপরাধ। তার সাজা কমবে কি না সেটি দেখা যাবে আগামী মাসেই।

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue