সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিলেন এই নারী

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২১ মে ২০১৯, মঙ্গলবার ০৯:৫৫ পিএম

একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিলেন এই নারী

ছবি সংগৃহীত

ঢাকা: ইরাকে এক সঙ্গে সাত সন্তান জন্ম দিয়ে আলোড়ন সৃষ্টি করেছিলেন ২৫ বছর বয়সী এক নারী। প্রতিটি সন্তান ভূমিষ্ঠ হয়েছিল কোনো প্রকার অস্ত্রপাচার ছাড়াই। এবার পোল্যান্ডে একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিলেন এক মা। ছয় সন্তানের মধ্যে চারটি মেয়ে আর দুটি ছেলে শিশু জন্ম দিয়েছেন তিনি। পৃথিবীতে প্রতি ৫০০ কোটি নারীর গর্ভধারণে একবার এমনটা ঘটার সম্ভাবনা থাকে।

পোল্যান্ডের ক্রাকুফ বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে স্থানীয় সময় সোমবারে ওই শিশুদের জন্ম হয়। গর্ভধারণের ২৯ সাপ্তাহের মধ্যেই সিজারিয়ানের মাধ্যমে তাদের জন্ম হয়। তবে জন্মের আগে চিকিৎসকরা জানতেন পাঁচ শিশুর কথা।   

হাসপাতালের চিকিৎসক রিসার্দ লাউটারবাখ বলেন, সৌভাগ্যবশত সবকিছু পরিকল্পনা মতো হয়েছে। সবকিছুই ঠিক ছিলো। তবে একটি বিষয় ব্যতিক্রম ছিলো। যখন পঞ্চম শিশুটি আমার বের করে নিয়ে আসলাম, তখন দেখলাম আরো একটি শিশু। এটি একটি ব্যতিক্রমী ঘটনা। এরপরই আমরা আবার নতুন করে যন্ত্রপাতি জোগাড় করলাম। পরে আরো একটি দল নিয়ে তাকে বের করে নিয়ে আসি।

এই ঘটনায় শুধু চিকিৎসকরাই নয়, বিষ্মিত হয়েছেন বাবা-মাও। তাঁরাও প্রস্তুত ছিলেন পাঁচ নবজাতকের মুখ দেখার জন্য। কিন্তু দেখলেন ছয় সন্তানের মুখ।

ছয় সন্তান জন্ম দেওয়া মা ক্লাউডিয়া মাজেক জানান, এটি আসলে অবাক করার মতো ঘটনা ছিলো। আমরা পাঁচটি শিশুরই প্রত্যাশা করছিলাম। কিন্তু পরে দেখলাম ছয়টি শিশু। প্রথমে আমার অনেক কষ্ট লেগেছিলো। পরে যখন এক কন্যা শিশুকে ছুঁয়ে দেখলাম তখন অনেক আনন্দ হলো।

২৯ বছর বয়সি ক্লাউডিয়া মাজেকের আরো আড়াই বছরের আরো একজন ছেলে শিশু রয়েছে। সে আড়াই বছর বয়সেই ছয় ভাই-বোন পাচ্ছে। এর আগে ২০০৮ সালের দিকে এক নারী একসাথে পাঁচ শিশুর জন্ম দিয়েছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue