শনিবার, ২০ জুলাই, ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

একাধিকবার কি বিয়ে করতে পারে একই বর-কনে?

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২১ এপ্রিল ২০১৯, রবিবার ১১:২৩ এএম

একাধিকবার কি বিয়ে করতে পারে একই বর-কনে?

ঢাকা: বর্তমান সময়ে লাভ ম্যারেজের সংখ্যা বেড়ে গেছে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, নারী ও পুরুষ ভালোবেসে নিজেরাই বিয়ে করছেন। আবার যখন বিয়ের বিষয়টি পরিবার জানতে পারছে তখন তাদেরকে আবার বিয়ে দেয়া হচ্ছে। শুধু বিয়েই নয়। আবার দেখা যাচ্ছে একাধিক বিয়ে রেজিস্ট্রেশনও হচ্ছে।

এক্ষেত্রে অনেকেই জানতে চান একাধিক বিয়ে, সাক্ষী, রেজিস্ট্রেশন ক্ষেত্রে কোনো সমস্যা রয়েছে কি না। বা একাধিকবার বিয়ে করা বা রেজিস্ট্রেশন করা যায় কি না।

এ বিষয়ে হাইকোর্টের আইনজীবী আব্দুল্লাহ আবু বলেছেন, একাধিক বিয়ে ও রেজিস্ট্রেশন অনেকেই করে থাকেন। তবে একাধিক বিয়ে বা রেজিস্ট্রেশনের যদি কেউ করে থাকেন এ ক্ষেত্রে প্রথম বিয়ে ও রেজিস্ট্রেশন গ্রহণযোগ্য হবে। আইনে একাধিক বিয়ে বা রেজিস্ট্রেশনের বিধান নেই।

তিনি বলেন, কোনো প্রাপ্তবয়স্ক নারী বা পুরুষ যদি নিজেরা বিয়ে করেন তবে এক্ষেত্রে পুণরায় বিয়ের সুযোগ নেই। তবে দেনমোহর কম বা বেশি করার সুযোগ রয়েছে।

একাধিক বিয়ে বা রেজিস্ট্রেশন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের সহকারী অধ্যাপক মাওলানা হুসাইনুল বান্না বলেন, ইসলামে একই নর-নারীর মধ্যে একাধিকবার বিয়ে বা রেজিস্ট্রেশনের সুযোগ নেই। যদি কেউ তা করে থাকে তবে তা বাতিল বলে গণ্য হবে। এক্ষেত্রে প্রথম বিয়ে কেউ সহীহ বিয়ে হিসেবে ধরা হবে।

এছাড়া নিজেরা বিয়ে করার পরে উভয়ের পরিবার দেনমোহর যদি কম বা বেশি করতে চায় সেক্ষেত্রে ১০ দিরহামের কম হবে না। আর এই নারী মা, খালা বা যদি তার বোন থাকে তবে তাদের যে দেহমোহর ধার্য করা হয়েছে সে অনুযায়ী করা হবে।

সাক্ষীর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিয়ে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে সাক্ষী পরিবর্তন বা নতুন সাক্ষা সংযোজন করা যাবে।

পরকীয়ার বিষয়ে তিনি বলেন, যদি বিয়ের পরে কোনো স্ত্রী তার স্বামীকে ছেড়ে অন্য কারো সঙ্গে বিবাহ করে তবে তা বাতিল বলে গণ্য হবে । কারণ বিয়ের সময় ইসলামে নারীদের তিন মাসিক সময়কাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তিনি বলেন, এ নিয়মের বাইরে যদি কেউ বিয়ে করে তবে তা বাতিল বলে গণ্য হবে।

সোনালীনিউজ/ঢাকা/এসআই

 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue