মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯, ২৬ অগ্রাহায়ণ ১৪২৬

এনআইডির ছোটখাটো ভুল সংশোধন করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০২ ডিসেম্বর ২০১৯, সোমবার ০৮:২৬ পিএম

এনআইডির ছোটখাটো ভুল সংশোধন করবেন যেভাবে

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, জাতীয় পরিচয়পত্রে থাকা ছোটখাটো ভুল এখন উপজেলা পর্যায়েই সংশোধন করার পদক্ষেপ নিয়েছে । এনআইডি সম্পর্কিত সেবায় জনগণের দুর্ভোগ কমাতে অ্যাডভান্সড ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহারের উদ্যোগ নিয়েছে তারা। খবর ইউএনবির।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম এ তথ্য জানান। 

তিনি, বাংলাদেশে সবচেয়ে অত্যাধুনিক উপায়ে এনআইডি তথ্যভাণ্ডার হালনাগাদ করা হয়েছে। আগামী দুই মাসের মধ্যে (এনআইডি) কার্ড ম্যানেজম্যান্ট সিস্টেমে ব্যাপক উন্নতি হবে বলে আশা করছি। তবে সব ধরনের সমস্যা ঢাকার কেন্দ্রীয় কার্যালয় থেকে সমাধানের ব্যবস্থা থাকবে বলেও জানিয়েছেন এনআইডি সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তারা আরও জানান, জনগণের ভোগান্তি লাঘবে কমিশন অ্যাডভান্সড ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহারের উদ্যোগ নিয়েছে এবং এনআইডি পরিষেবা সরবরাহে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দিষ্ট সময়সীমা দেয়া হয়েছে।

এ বিষয়ে এনআইডি মহাপরিচালক জানান, স্মার্ট এনআইডি কার্ডগুলো সরাসরি ঢাকা থেকে এবং লেমিনেটিং করা কার্ডগুলো জেলা পর্যায়ের কার্যালয় থেকে নিয়ন্ত্রণ করা হচ্ছে।

তিনি বলেন, সিলি ও মাইনর ভুলগুলো উপজেলা পর্যায়ের কার্যালয় থেকে সংশোধন করা যাবে। কিন্তু ক্রিটিক্যাল ভুলগুলো ঢাকার কেন্দ্রীয় কার্যালয় থেকে সংশোধন করতে হবে এবং সুপার ক্রিটিক্যাল কোনো ভুল দেখা দিলে নির্বাচন কমিশনের বৈঠক থেকে অনুমোদনের প্রয়োজন হবে।

তিনি বলেন, পরিষেবা গ্রহণকারীদের ভোগান্তি হ্রাসের লক্ষ্যে ইসি ইতোমধ্যে ভুলত্রুটিগুলোকে চারটি শ্রেণিতে ভাগ করে প্রজ্ঞাপন জারি করেছে। এছাড়া কমিশন দেশব্যাপী থাকা এনআইডি তথ্যভাণ্ডারে প্রবেশের ক্ষেত্রে অনিয়ম রোধ করতে পাসওয়ার্ড ও নিরাপত্তা ব্যবস্থা পরিবর্তনের মতো পদক্ষেপ নিচ্ছে।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue