শুক্রবার, ০৫ জুন, ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

এসে গেল করোনার ওষুধ, শরীরে ঢুকেই গিলে ফেলবে ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ৩১ মার্চ ২০২০, মঙ্গলবার ১২:৩৬ এএম

এসে গেল করোনার ওষুধ, শরীরে ঢুকেই গিলে ফেলবে ভাইরাস

ঢাকা : অবশেষে কোভিড ১৯ মোকাবেলা আসলো বিশেষ ‘ন্যানোমেটেরিয়াল’। যা শরীরে ঢুকে মুহূর্তের মধ্যে গিলে খেয়ে শেষ করে ফেলবে করোনাভাইরাসকে। এমনটাই দাবি করেছেন চীনা বিজ্ঞানীরা।

সারা বিশ্বে করোনার তাণ্ডব দিন দিন আরো ভয়াবহ হচ্ছে। সোমবার (৩০ মার্চ) রাত পর্যন্ত এ ভাইরাসে মারা গেছেন ৩৫ হাজার ৩৪৯ জন। আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৪৩ হাজার ৯৯ জন। শুধু ইতালিতেই মারা গেছেন ১০ হাজার ৭৭৯ জন। স্পেনে মৃত্যু হয়েছে ৭ হাজার ৩৪০ জনের।

সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৪৫ হাজার ৬৮৯ জন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ২ হাজার ৬০৬ জন।

এমন পরিস্থিতিতে চীনের সরকারি মিডিয়া গ্লোবাল টাইমস এর এক টুইটে নতুন করে আশার আলো পেয়েছে গোটা বিশ্ব। এতে বলা হয়েছে, করোনার মোকাবেলার জন্য হাতিয়ার প্রস্তুত।
গ্লোবাল টাইমস এর টুইট

চীনা গবেষকদের দাবি, এই ওষুধ প্রয়োগ করে ৯৬ দশমিক ৫ থেকে ৯৯ দশমিক ৯ শতাংশ সাফল্য পাওয়া গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ১৮-এর খবরে বলা হয়, ‘করোনাভাইরাসের মোকাবেলার জন্য গবেষকরা এক রকম ‘ন্যানোমেটেরিয়াল’ বানিয়েছেন যা শরীরে প্রবেশ করে করোনাভাইরাস শুষে নেয় এবং এরপর তাকে ৯৯ দশমিক ৯ শতাংশ পর্যন্ত নিষ্ক্রিয় করে ফেলে।’

বৈজ্ঞানিকরা একে ভ্যাকসিন বা ওষুধ বলতে রাজি নন। তাদের মতে, এটি একটা জৈব অস্ত্র যাকে করোনার সঙ্গে লড়াইয়ের জন্যই তৈরি করা হয়েছে। ‘ন্যানোমেটেরিয়াল’ হেলথকেয়ার ছাড়াও পেন্টস, ফিল্টার, ইনসুলেশন এবং লুব্রিকেট করার কাজেও ব্যবহার করা হয়। করোনাভাইরাসের মোকাবেলার ক্ষেত্রে এটা দেহে প্রবেশের পর শরীরের বাকি এনজাইমগুলোর মতোই কাজ করে।  আর এতেই আসে সাফল্য।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue