মঙ্গলবার, ১১ ডিসেম্বর, ২০১৮, ২৭ অগ্রাহায়ণ ১৪২৫

ঐক্যফ্রন্ট সোমবার, বিএনপি বলে দিচ্ছে চূড়ান্তদের

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ নভেম্বর ২০১৮, শুক্রবার ১০:১১ পিএম

ঐক্যফ্রন্ট সোমবার, বিএনপি বলে দিচ্ছে চূড়ান্তদের

ঢাকা : আগামী সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট সোমবার (২৬ নভেম্বর) জোটের প্রার্থী তালিকা ঘোষণা করবে। একই দিনে মনোনয়নপ্রাপ্তদের চিঠিও হস্তান্তর করা হবে। বিএনপির একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

তারা বলছেন, ঐক্যফ্রন্টগতভাবে বিএনপির যেসব আসনে প্রার্থী চূড়ান্ত হয়েছে, ইতিমধ্যে মৌখিকভাবে বিষয়টি জানিয়েও দেওয়া হয়েছে। বিএনপির চূড়ান্ত প্রার্থীরা সিদ্ধান্ত জানার পর অনেকেই নিজ এলাকায় চলে গেছেন। তাদের চিঠি লোকমারফত পৌঁছে দেওয়া হবে বলে জানা গেছে।

বিএনপির একাধিক সূত্র নিশ্চিত করেছেন, দলটি ৩০০ আসনেই বিকল্প প্রার্থী রাখতে যাচ্ছে। যদি কোনো কারণে দলীয় বা ঐক্যফ্রন্টের প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়, তাহলে বিকল্প প্রার্থী যেন ভোটের লড়াই করতে পারেন, সেজন্যই এ সিদ্ধান্ত।

তফসিল ঘোষণার পর ১২ নভেম্বর বিএনপি মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া শুরু করে। শেষ হয় ১৬ নভেম্বর। পাঁচ দিনে বিএনপি মনোনয়ন ফরম বিক্রি করেছে ৪ হাজার ১১২টি। এরপর ১৮ থেকে ২১ নভেম্বর পর্যন্ত মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেয় দলটি।

মনোনয়নপত্র কেনার দিন থেকেই ঢাকায় রয়েছেন মনোনয়নপ্রত্যাশীরা। দলীয় মনোনয়ন নিয়েই এলাকায় যাওয়ার ইচ্ছা তাদের। এর মধ্যে যারা মনোনয়ন নিশ্চিত হয়েছে বলে খবর পেয়েছেন, তারা নিজ নিজ এলাকায় ফিরে যেতে শুরু করেছেন।

বিএনপির একাধিক নেতা জানান, প্রতিবার খালেদা জিয়ার নেতৃত্বে মনোনয়ন বোর্ড একজন করে মনোনয়নপ্রত্যাশীর সাক্ষাৎকার গ্রহণ করত। এবার সেই প্রক্রিয়ায় না গিয়ে বিভাগওয়ারি সংশ্লিষ্ট আসনগুলোর মনোনয়নপ্রত্যাশীদের আসনভিত্তিক একসঙ্গে সাক্ষাৎকার নেওয়া হয়। এ প্রক্রিয়ায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান লন্ডনে নির্বাসিত ও দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি তারেক রহমান।

বিএনপিসূত্র জানান, ঐক্যফ্রন্ট ও ২০-দলীয় জোটের প্রার্থীদের জন্য আসন ছাড় দিয়ে বিএনপি এরই মধ্যে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে। কেন্দ্রীয়ভাবে ৩০০ আসনের প্রার্থী ঐক্যফ্রন্ট থেকেই ঘোষণা করা হবে।

দলীয় একাধিক সূত্র থেকে জানা গেছে, প্রার্থী তালিকা চূড়ান্ত হওয়ার পর এখন ভোট কেন্দ্রের এজেন্ট ঠিক করার কাজ শুরু করেছে বিএনপি। সরকারি দল যে কোনোভাবে ভোট কেন্দ্রগুলো থেকে বিএনপির এজেন্ট শূন্য রাখতে চাইতে পারে এমন ধারণা মাথায় নিয়ে দলটি প্রতি বুথে অন্তত ৫ থেকে ১০ জন এজেন্ট দেওয়ার কথা ভাবছে।

উল্লেখ্য, বর্তমান তফসিল অনুযায়ী ২৮ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। যাচাই-বাছাই ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর। ১০ ডিসেম্বর প্রতীক পাওয়ার পর আনুষ্ঠানিক প্রচার শুরু করতে পারবেন প্রার্থীরা।

সোনালীনিউজ/এমটিআই