মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

কবরের কঠিন আজাব থেকে মুক্তি পেতে এই দোয়া পড়ুন

ধর্মচিন্তা ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার ০৮:০২ পিএম

কবরের কঠিন আজাব থেকে মুক্তি পেতে এই দোয়া পড়ুন

ফাইল ছবি

ঢাকা: রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একদিন (মদিনা বা মক্কার) কোনো একটি বাগানের পাশ দিয়ে অতিক্রম করছিলেন। সেখানে তিনি দু’জন এমন মানুষের আওয়াজ শুনতে পেলেন যাদেরকে কবরে শাস্তি দেয়া হচ্ছিল।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তাদেরকে আজাব দেয়া হচ্ছে অথচ বড় কোনো অপরাধের কারণে আজাব দেয়া হচ্ছে না। অতঃপর তিনি বললেন, তাদের একজন পেশাব করার সময় আড়াল করতোনা। আর দ্বিতীয় ব্যক্তি একজনের কথা অন্যজনের কাছে লাগাত। (বুখারি)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কবরের আজাব থেকে বাঁচার জন্য নামাজের শেষ বৈঠকে তাশাহহুদ ও দরূদের পরে সালাম ফিরানোর আগে এই দোয়াটি পড়তে বলেছেন। এ দোয়াটি হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেছেন-

আল্লাহুম্মা ইন্নি আ’উজুবিকা মিন আ’জাবিল ক্বাবরি, ওয়া মিন আ’জাবি জাহান্নাম, ওয়া মিন ফিতনাতিল মাহ’ইয়া-ওয়াল্ মামাতি, ওয়া মিং সাররি ফিতনাতিল্ মাসীহিদ্-দাজ্জাল।

অর্থ : হে আল্লাহ! তুমি আমাকে কাবরের আজাব থেকে রক্ষা করো; আমাকে জাহান্নামের আজাব, এবং দুনিয়ার ফেতনা ও মৃত্যুর ফেতনা এবং দাজ্জালের ফেতনা থেকে রক্ষা করো। (বুখারি ও মুসলিম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কবর ও জাহান্নামের আজাব থেকে হিফাজতের পাশাপাশি উল্লেখিত ফেতনা থেকে হিফাজত করুন। নামাজের তাশাহহুদে নিয়মিত এ দোয়াটি পড়ার তাওফিক দান করুন। আমিন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue