শনিবার, ০৪ এপ্রিল, ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনায় মৃত্যুর মিছিল বেড়ে ১৮৬৮

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার ১২:৩৩ পিএম

করোনায় মৃত্যুর মিছিল বেড়ে ১৮৬৮

ঢাকা : প্রাণঘাতি করোনা ভাইরাসে শুরু থেকে পাল্লা দিয়ে নিহত ও আক্রান্তের সংখ্যা বাড়লেও গত ৪৮ ঘণ্টায় কমতে শুরু করেছে উভয়ই। তারপরও গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯৩ জনের মৃত্যু হয়েছে। যেখানে উৎপত্তিস্থল উহানের এক হাসপাতাল পরিচালকও রয়েছেন।

এই নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৮৬৮ জনে। এর মধ্যে হুবেই প্রদেশে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে।

মঙ্গলবার (১৭ ফেব্রুয়ারি) সকালে দেশটির হেলথ কমিশনের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

সোমবার হুবেই প্রদেশে মারা যান ৯৩ জন। দেশের অন্য অঞ্চলে মারা যান আরো ৫ জন।

এ দিকে চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) এক সমীক্ষা বলছে, ১১ ফেব্রুয়ারি পর্যন্ত করোনাভাইরাসের শিকার হয়েছে ৩ হাজার ১৯ স্বাস্থ্যকর্মী। তবে পরের সাত দিনের তথ্য এই সংস্থার হাতে নেই।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন চীনের উহানের উচ্যাং হাসপাতালের পরিচালক লিউ ঝিমিং। এরইমধ্যে ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণে হুবেই কর্তৃপক্ষ আরও কঠিন পদক্ষেপ ঘোষণা করেছে। সব ধরনের ব্যক্তিগত যানবাহনের জন্য প্রদেশের শহরগুলোর সড়ক বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

করোনাভাইরাস শ্বাস-প্রশ্বাসজনিত সংক্রমণ। এই রোগের কোনও প্রতিষেধক এবং ভ্যাকসিন নেই। মৃতদের অধিকাংশই বয়স্ক যাদের আগে থেকেই শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতা ছিল।

অন্যদিকে ভাইরাসটিকে বিশ্ববাসীর জন্য ‘মারাত্মক হুমকি’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ডব্লিউএইচও মহাপরিচালক ইথিওপিয়ার টেডরস আধানম গেব্রিয়াসেস বলেছেন, যে ভাইরাসটি ‘যেকোনো সন্ত্রাসবাদী পদক্ষেপের চেয়েও শক্তিশালী’ পেতে পারে।

গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাসজনিত কোরভিড-১৯ নামের এই মরণব্যাধি। যাতে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue