বুধবার, ১৫ জুলাই, ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭

করোনাকালে তিন মাস পর মৃত্যুবিহীন দিন দেখল স্পেন

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০২ জুন ২০২০, মঙ্গলবার ১১:৪৬ এএম

করোনাকালে তিন মাস পর মৃত্যুবিহীন দিন দেখল স্পেন

ঢাকা : মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল ইউরোপের দেশ স্পেন। গত ৩ মার্চ দেশটিতে করোনাভাইরাসে দুজনের মৃত্যুর খবর প্রকাশের পর সময় যত গড়িয়েছে, ততই দীর্ঘ হয়েছে মৃত্যুর মিছিল। করোনায় স্পেনে ২৭ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। তিন মাস পর অবশেষে ইউরোপের দেশটিতে থামল মৃত্যুর মিছিল। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল সোমবার পর্যন্ত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে সেখানে কেউ মারা যায়নি।

নতুন করে কারো প্রাণহানি না ঘটায় স্বস্তিতে দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। নতুন করে যাতে আবারও মৃত্যুর মিছিল শুরু না হয়, সে জন্য কোমর বেঁধে নেমেছেন তাঁরা। বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী চতুর্থ স্থানে রয়েছে স্পেন। আজ মঙ্গলবার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছে দুই লাখ ৮৬ হাজার ৭১৭ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছে এক লাখ ৯৬ হাজার ৯৫৮ জন। দেশটিতে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৬২ হাজার ৬৩৩ জন। তাদের মধ্যে ৬১৭ জনের অবস্থা আশঙ্কাজনক।

গত ৩ মার্চ করোনাভাইরাসে স্পেনে দুজনের মৃত্যুর ঘটনা ঘটে। এর দুদিন পর তৃতীয় ব্যক্তির মৃত্যু হয়। এরপরই শুরু হয় মৃত্যুঝড়। দেশটিতে হু-হু করে বাড়তে থাকে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২ এপ্রিল দেশটিতে একদিনে সর্বাধিক ৯৫০ জনের মৃত্যু হয়।

নভেল করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর গত রোববার, অর্থা‍ৎ ৩১ মে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি।

গত ৩ মার্চের পর এই প্রথম স্পেনে করোনায় মৃতের সংখ্যা শূন্যতে নেমে এলো। এ বিষয়ে স্পেনের জরুরি স্বাস্থ্যসেবার প্রধান ফার্নান্দো সিমন বলেছেন, ‘এটা আমাদের জন্য অত্যন্ত আশাব্যঞ্জক বিষয়। মহামারির মধ্যে আমরা এখন ভালো অবস্থানে রয়েছি। আমরা সঠিক দিকে এগোচ্ছি।’

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue