বৃহস্পতিবার, ০২ জুলাই, ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭

করোনাকে ‘আল্লাহর গজব’ বলা ইসলামী চিন্তাবিদ নিজেই আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ মার্চ ২০২০, শনিবার ১০:২০ এএম

করোনাকে ‘আল্লাহর গজব’ বলা ইসলামী চিন্তাবিদ নিজেই আক্রান্ত

ঢাকা : ইরাকের শিয়া ইসলামী চিন্তাবিদ হাদি আল মোদারেসসি করোনাভাইরাসকে ‘আল্লাহর গজব’ চীনের ওপর বর্ষিত হয়েছে বলে মন্তব্য করেছিলেন। এখন তিনিই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

গত ২৮ ফেব্রুয়ারি (শুক্রবার) মধ্যপ্রাচ্যভিত্তিক এক টেলিভিশন চ্যানেল মেমরি টিভিতে দেয়া এক সাক্ষাৎকারে ওই ইসলামিক চিন্তাবিদ বলেছিলেন, ‘এটা একেবারেই সত্যি চীনে যে ভাইরাসটি ছড়িয়েছে, তা আল্লাহর গজব। প্রায় ১০০ কোটির বেশি মানুষ ওই দেশে বাস করে। কিন্তু চীনের মুসলমানদের চরম নির্যাতন করা হয়। চীনে মুসলমানদের জোর করে হারাম খাদ্যদ্রব্য খাওয়ানো হয়। ইসলামে পোকামাকড় খাওয়া নিষিদ্ধ। কিন্তু তারা সেই খাদ্যদ্রব্য খায়। ঠিক এ কারণেই আল্লাহ তাদের ওপর এই অসুখ দিয়েছেন। ইসলামের শত্রুদের ধ্বংস করতে আল্লাহ এই গজব নাজিল করেছেন। কাফেরদের বিনা’শ করতে আল্লাহ এই গজব পাঠিয়েছেন।’

এদিকে, মধ্যপ্রাচ্যভিত্তিক বেশ কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, হাদি আল মোদারেসসি এখন করোনা ভাইরাসে আক্রান্ত। এদিকে টুইটারে মাক্স পরিহিত একটি ছবি প্রকাশ করে মোদারেসসি নিজেই জানিয়েছেন, ‘তিনি এখন সুস্থতার পথে।’

এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে এ সংবাদ প্রকাশের পর পশ্চিমা বিশ্ব হাদি আল মোদারেসসি সম্পর্কে বলছে- আল্লাহ হয়তো তার ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য পছন্দ করেননি, তাই তাকেও সাজা দিয়েছেন করোনাভাইরাসের মাধ্যমে।

টুইটে প্রকাশিত একটি ছবিতে হাদি আল মোদার্রেসিকে দেখা গেছে সার্জিক্যাল মাস্ক পরিহিত অবস্থায়। তিনি প্রার্থনা করেছেন, হে আল্লাহ, হযরত মুহাম্মদ (সাঃ) এবং তার পরিবারের সদস্যদেরকে আপনি সুমহান মর্যাদা দিন। আমার এই অসুস্থতা ও সংকটময় পরিস্থিতি নিশ্চয় তারা জানেন, আমার সমস্ত রোগ ও কষ্ট দূর করে দিন। আমাকে এসব বালা-মুছিবত থেকে রক্ষা করুন। এই রোগ থেকে আমাকে সুস্থ করে দিন। এক মুমিন বান্দা হিসেবে এই আমার প্রার্থনা।

করোনাভাইরাসে শুক্রবার পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৯৮৩ জনে দাঁড়িয়েছে। ওয়ার্ল্ডওমিটার্সের তথ্যানুসারে, সারা বিশ্বে এ পর্যন্ত ১ লাখ ৩৪ হাজার ৭৬৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৭০ হাজার ৩৮৫ জন (মোট আক্রান্তের ৯৪ শতাংশ পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। এছাড়া ৫৯ হাজার ৩৯৯ জন বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন।

বাংলাদেশসহ বিশ্বের ১১৯টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বুধবার ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোনালীনিউজ/এএস
 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue