রবিবার, ২৯ মার্চ, ২০২০, ১৪ চৈত্র ১৪২৬

করোনাভাইরাসে ২৪৫৮ জনের মৃত্যু, কমেছে হুবেইতে 

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২০, রবিবার ০৯:৪৪ এএম

করোনাভাইরাসে ২৪৫৮ জনের মৃত্যু, কমেছে হুবেইতে 

ঢাকা : করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলছে। ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বব্যাপী মারা গেছে ২ হাজার ৪৫৮ জন। এছাড়া আক্রান্তের পরিমাণ ৭৭ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন।

সিএনএন তাদের প্রতিবেদনে জানায়, এ পর্যন্ত চীনের মূল ভূখণ্ডে মারা গেছে ২ হাজার ৪৪১ জন। আর দেশটির বাইরে ১৭ জন মারা গেছে।

করোনার উৎপত্তিস্থল হুবেই প্রদেশে নতুন করে মারা গেছে ৯৬ জন ও নতুন করে আক্রান্ত হয়েছে ৬৩০ জন। সবমিলিয়ে প্রদেশটিতে ৬৪ হাজার ৮৪ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ৪০ হাজার ১২৭ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ও ১ হাজার ৮৪৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

চীনের বাইরে করোনাভাইরাস নিয়ে প্রতিদিনই আশঙ্কা বাড়ছে। মধ্যপ্রাচ্যের দেশ ইরানে নতুন করে মারা গেছে আরও দুই জন। যার ফলে দেশটিতে মোট মৃতের সংখ্যা ছয়ে পৌঁছালো। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২৮ এ পৌঁছেছে।

ইউরোপের দেশ ইতালিতেও আশঙ্কাজনক হারে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। দেশটিতে এ পর্যন্ত মারা গেছে দুই জন। আর নতুন করে আক্রান্ত হয়েছে ৭৭ জন। করোনা আতঙ্কে দেশটির বিভিন্ন স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ফুটবল ম্যাচও স্থগিত করা হয়েছে। এদিকে দেশটির যে অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা বেশি সে অঞ্চলে চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে ইতালির সরকার।

এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়ায় একদিনের ব্যবধানে রোগীর সংখ্যা দ্বিগুণ হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটিতে মোট ৫৫৬ করোনায় আক্রান্তকে শনাক্ত করা গেছে। দেশটিতে অবস্থিত বিশ্বের অন্যতম বৃহত্তম মোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্যামসাং তাদের একটি কারখানা বন্ধ করে দিয়েছে।

এদিকে চীন বাদে নতুন করে বিশ্বের বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে যাওয়ায় উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান টেড্রস আধানম গেব্রেইয়েসাস বলেন, চীনের বাইরে করোনায় আক্রান্তের সংখ্যা কম। কিন্তু তারা যেভাবে আক্রান্ত হচ্ছে তা উদ্বেগজনক। চীনের সঙ্গে সংশ্লিষ্টতা নেই এমন অনেকেই করোনায় আক্রান্ত হয়ে পড়ছে। আর করোনার প্রাদুর্ভাব কমিয়ে আনার রাস্তা সংকীর্ণ হয়ে আসছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে ভাইরাসটি প্রথম শনাক্ত করা হয়। ধারণা করা হয় চীনের একটি স্থানীয় বাজার থেকে এটি বিস্তার লাভ করেছে। চীন বাদেও বিশ্বের ৩০টি দেশে করোনা ছড়িয়ে পড়েছে। করোনার কোনো প্রতিষেধক এখনো আবিষ্কার করা সম্ভব হয়নি।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue