বুধবার, ০৩ জুন, ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনাভাইরাস আমাদের সবচেয়ে বড় হুমকির মুখে ফেলে দিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০১ এপ্রিল ২০২০, বুধবার ০১:০৮ পিএম

করোনাভাইরাস আমাদের সবচেয়ে বড় হুমকির মুখে ফেলে দিয়েছে

ঢাকা: নভেল করোনাভাইরাসকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ হিসিবে অভিহিত করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, এর ফলে বিশ্ব অর্থনীতি এমন সংকটে পড়তে পারে, যা সাম্প্রতিক ইতিহাসে দেখা যায়নি।

স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এমন মন্তব্য করেন গুতেরেস। এসময় করোনাভাইরাসে আর্থ-সামাজিক প্রভাব নিয়ে জাতিসংঘের একটি গবেষণা প্রতিবেদনও প্রকাশ করেন তিনি। খবর বিবিসির

গুতেরেস বলেন, করোনাভাইরাস সমাজের একেবারে কেন্দ্রে আঘাত হানছে। এতে মানুষের জীবন-জীবিকা বিপর্যস্ত হয়ে পড়ছে।

তিনি বলেন, 'দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাতিসংঘ গঠিত হয়। তারপর থেকে এই প্রথম করোনাভাইরাস আমাদের সবচেয়ে বড় হুমকির মুখে ফেলে দিয়েছে।'

সংক্রমণ রোধ করতে ও মাহামারির ইতি টানতে শিগগিরই সমন্বিত স্বাস্থ্য উদ্যোগের ওপর গুরুত্বারোপ করে জাতিসংঘের মহাসচিব কঠিন এই সময়ে অনুন্নত দেশগুলোকে সহযোগিতা করার জন্য শিল্পন্নোত দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান। এক পর্যায়ে করোনাভাইরাসকে দাবানলের সঙ্গে তুলনা করেন গুতেরেস।

জাতিসংঘের প্রতিবেদনে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বজুড়ে আড়াই কোটি মানুষের কর্মসংস্থান নষ্ট হতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। এ ছাড়া বিশ্বব্যাপী বৈশ্বিক বিনিয়োগে ৪০ শতাংশ অবনমন হতে পারে বলেও উল্লেখ করা হয়েছে।

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue