মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

করোনাভাইরাস যেভাবে শরীরকে ক্ষতিগ্রস্ত করে

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৫ মার্চ ২০২০, রবিবার ০৫:৪৮ পিএম

করোনাভাইরাস যেভাবে শরীরকে ক্ষতিগ্রস্ত করে

ঢাকা: কোভিড-১৯ এর মহামারী সামাল দিতে হচ্ছে বিশ্বকে।মানুষের মধ্যে এ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।আর এখন এই রোগে অনেক মানুষের মৃত্যু হচ্ছে। তবে আমরা অনেকেই জানি না কীভাবে করোনাভাইরাস শরীরকে আক্রান্ত করে। আর কেনইবা এই রোগে মানুষ মারা যায়। করোনা শরীর গঠন করা কোষগুলোর ভেতরে প্রবেশ করে সেগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নেয়ার মাধ্যমে কাজ করে।

করোনাভাইরাস, যার আনুষ্ঠানিক নাম সার্স-সিওভি-২। আশপাশে কেউ হাঁচি বা কাশি দিলে, ভাইরাস সংক্রমিত কোনো জায়গায় হাত দেয়ার পর আপনার মুখে হাত দিলে।নিঃশ্বাসের সঙ্গে এই ভাইরাস দেহে প্রবেশ করে।

প্রথমে এই ভাইরাস গলা, শ্বাসনালি ও ফুসফুসের কোষে আঘাত করে এবং করোনার কারখানা তৈরি করে। পরে শরীরের বিভিন্ন জায়গায় নতুন ভাইরাস ছড়িয়ে দেয় ও আরও কোষকে আক্রান্ত করে।এ সময় আপনি অসুস্থ হবেন ও মানুষের মধ্যে উপসর্গ ছড়িয়ে পড়বে।

১০ জনে মধ্যে আটজন মানুষের জন্যই কোভিড-১৯ একটি নিরীহ সংক্রমণ ও প্রধান উপসর্গ কাশি ও জ্বর।এ ছাড়া শরীরে ব্যথা, গলাব্যাথা ও মাথাব্যথাও হতে পারে।

আর শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা ভাইরাস সংক্রমণ হওয়ায় প্রতিক্রিয়া প্রকাশ করার ফলে গায়ে জ্বর আসে ও শুষ্ক কাশি হয়। এ ধরনের উপসর্গ দেখা দিলে পরিপূর্ণ বিশ্রাম, প্রচুর তরল পান করা এবং প্যারাসিটামল খাওয়ার কথা বলেছেন চিকিৎসকরা। এ ধরনের উপসর্গ দেখা দিলে হাসপাতাল বা বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। তথ্যসূত্র:বিবিসি বাংলা

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue