সোমবার, ০১ জুন, ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনার ওষুধ পেয়ে গেছে যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৭ এপ্রিল ২০২০, শুক্রবার ১০:৪৫ পিএম

করোনার ওষুধ পেয়ে গেছে যুক্তরাষ্ট্র 

ঢাকা : পরীক্ষামূলকভাবে চালানো যুক্তরাষ্ট্রের একটি কোম্পানির তৈরি রেমদেসিভির ওষুধে দ্রুত সেরে উঠছেন করোনাভাইরাসে আক্রান্ত রোগীরা।  তাদের অনেকেই বাড়ি ফিরে গেছেন।

শুক্রবার (১৭ এপ্রিল) স্ট্যাট নিউজের বরাতে এতথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার স্টাট নিউজের ভিডিও বার্তায় শিকাগো বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. ক্যাথলিন মুলেন এ দাবি করেন।

চিকিৎসক দলের প্রধান মুলেন জানিয়েছেন, জ্বর ও শ্বাসকষ্টসহ করোনার উপগর্স নিয়ে হাসপতালে ভর্তি হওয়া কিছু রোগীর করোনাভাইরাস ধরা পড়ে। পরে এমন কয়েকজনের ওপর ওই ওষুধ প্রয়োগ করে ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়।এক সপ্তাহেরর কম সময়ের চিকিৎসায় তারা সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

ভিডিওতে তিনি বলেন, 'আমাদের অধিকংশ রোগীই হাসপাতাল ছেড়েছেন; এটা সবচেয়ে ভালো সংবাদ।'

তবে সিএনএনের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তার কোনো মন্তব্য পাওয়া যায়নি।

শিকাগো বিশ্ববিদ্যালয় জানিয়েছে, মুলানের এটি আংশিক তথ্য।ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়া সিদ্ধান্তে পৌঁছা উচিত হবে না।তবে কার্যকর চিকিৎসা চলমান রয়েছে। এর আগে ফেব্রুয়ারিতে করোনাভাইরাসের সম্ভাব্য চিকিৎসার জন্য গিলিয়েড সায়েন্স নামের একটি মার্কিন প্রতিষ্ঠান ওষুধটি ট্রায়ালে আনে।

এ ওষুধটি প্রাথমিকভাবে ইবোলা ভাইরাসের চিকিৎসার জন্য তৈরি করেছিল প্রতিষ্ঠানটি। তবে ইবোলার ক্ষেত্রে এটি যে কার্যকর তা প্রমাণিত হয়নি। তবে প্রাথমিক পর্যায়ে ক্লিনিক্যাল পরীক্ষা থেকে জানা যায় যে, ওষুধটি 2019-nCoV করোনাভাইরাসের চিকিৎসায় কার্যকর হতে পারে।

ওই সময়ে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের (এনইজেএম) একটি প্রকাশনায় বলা হয়েছে, উহান থেকে উৎপত্তি করোনাভাইরাস সংক্রমিত প্রথম মার্কিন নাগরিকের ওপর ওষুধটি প্রয়োগ করার পর সন্তোষজনক ফলাফল পাওয়া গেছে। মার্কিন রোগীকে ৭ দিনের অসুস্থতার পর এটি প্রয়োগ করা হলে অষ্টম দিনে তার শারীরিক অবস্থার উন্নতি ঘটেছে।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue