শুক্রবার, ০৩ এপ্রিল, ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনায় নিউইয়র্কে সব বাংলা সংবাদপত্র বন্ধ

নিরব, নিউইয়র্ক থেকে | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ মার্চ ২০২০, সোমবার ১১:৫৭ এএম

করোনায় নিউইয়র্কে সব বাংলা সংবাদপত্র বন্ধ

ঢাকা : করোনাভাইরাসের থাবায় নিউইয়র্ক লকডাউন হওয়ার পরে ১৫টি বাংলা ভাষার পত্রিকা প্রকাশ না করার সিদ্ধান্ত নিয়েছেন প্রকাশক ও সম্পাদকরা। করোনা আক্রান্ত এই দুর্যোগের সময়েও সাপ্তাহিক প্রথম আলো উত্তর আমেরিকা ও নতুন প্রকাশিত নবযুগ পত্রিকাটি নিয়মিত প্রকাশ হবে বলে দুইজন সম্পাদক জানিয়েছেন।

নিউইয়র্ক অঙ্গরাজ্য লকডাউন ঘোষণা করা হলেও পত্রিকা বন্ধের কোনো নির্দেশনা নেই।

নিউইয়র্ক থেকে প্রকাশিত ৯টি পত্রিকার এডিটর কাউন্সিল গত শনিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে ৯টি বাংলা পত্রিকার প্রকাশনা সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। এই পত্রিকাগুলোর মধ্যে আছে- সাপ্তাহিক ঠিকানা, বাঙালি, পরিচয়, বাংলা পত্রিকা, বাংলাদেশ, দেশবাংলা, জন্মভূমি, আজকাল এবং প্রবাস।

প্রথম আলোর আবাসিক সম্পাদক ইব্রাহীম চৌধুরী বলেন, কোনো দুর্যোগেই পত্রিকা বন্ধ হয় না। যুদ্ধের সময়ও পত্রিকা প্রকাশিত হয়। যদি প্রেস বন্ধ না হয় তবে প্রথম আলো উত্তর আমেরিকা প্রকাশিত হবে। সাধারণ মানুষের অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া নিষেধ। সমস্ত মসজিদ-মন্দিরও বন্ধ। গ্রোসারি দোকানগুলো এখনো খোলা। সেখানে আমরা নিজেরা পত্রিকা পৌঁছে দেব। বৃদ্ধ মানুষসহ অনেকে ফোন করে আমাদের পত্রিকা প্রকাশ করতে অনুরোধ করেছেন।

সাপ্তাহিক নবযুগ পত্রিকার সম্পাদক শাহাব উদ্দিন সাগর বলেন, আমাদের ১১টি সংখ্যা নিয়মিত প্রকাশ হয়েছে। আগামী শুক্রবারও নিয়মিতভাবে পত্রিকা প্রকাশ হবে এবং আমাদের পাঠকের কাছেও আমরা পৌঁছে দেব। এর মধ্যে প্রশাসন থেকে পত্রিকা বন্ধের কোনো ঘোষণা না আসলে আমাদের পত্রিকাও প্রকাশ হবে।

উল্লেখ্য, গত ২ সপ্তাহ ধরে বন্ধ রয়েছে সাপ্তাহিক জন্মভূমি। গত সোমবার প্রকাশিত হয়নি সাপ্তাহিক বাংলা পত্রিকা, শুক্রবার প্রকাশিত হয়নি বর্ণমালা। শনিবার প্রকাশিত হয়নি সাপ্তাহিক পরিচয়। অন্যসব পত্রিকার মতো সাপ্তাহিক জনতার কন্ঠ, শিখর, রানার, বাংলাদেশ প্রতিদিনও প্রকাশ হবে না বলে ঘোষণা দিয়েছে।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue