রবিবার, ২৯ মার্চ, ২০২০, ১৪ চৈত্র ১৪২৬

করোনা ভাইরাস প্রতিরোধে লেবুরস পান করুন

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ মার্চ ২০২০, বৃহস্পতিবার ১১:১৫ এএম

করোনা ভাইরাস প্রতিরোধে লেবুরস পান করুন

ঢাকা: ভোরের আযান শুনা মাত্রই ঘুম থেকে উঠতে হবে। বেড়িয়ে পড়তে হবে প্রার্থণার জন্য। তারপর আবছা আধার মেখে প্রাত ভ্রমণ শুরু। চোখ ছোঁয়ে নিতে হবে ভোরের শিশির ভেজা প্রকৃতি। মিশতে হবে জীব বৈচিত্রের সাথে। এসব গুণতে গুণতে হাটুন। আধ ঘন্টা মোটেই অনেক সময় না। মুহুর্ত্যেই শেষ হয়ে যায়। 

এসময় মনের ভেতর সত্য-সুন্দরের বোধ ছুঁয়ে থাকুন। আপনি যে ধর্মে বিশ্বাসী, সে প্রাপ্তির খেয়ালে নিজকে বাধুন। ভোরের মুক্ত আবহে অল্পক্ষনেই জীবনের ভার বা দৈনন্দিন চাপ থেকে অবমুক্তি হবে মন-মানসিকতা। প্রতিদিন ভোরে এই অভ্যাস গড়ে তুলে জীবনকে সুস্হ্যতায় ফিরিয়ে আনুন। শান্তি ও সুন্দর চর্চাতে থাকুন। মনে রাখা জরুরী এ পৃথিবীতে কেউ কারো নয়। আপনাকেই আপনার সেবক হওয়ার বিকল্প অন্যকিছু নেই।

আজকের প্রকৃতি ও প্রয়োজন আলোচনায় কাগজিলেবু। এতে আছে প্রচুর বিটামিন সি। আছে জীবন রক্ষা করার শক্তিমান এ্যাসিড। লেবু বাংলাদেশের সব জেলায় সবর্ত্রই দেখা মিলে। বর্তমানে এর বানিজ্যিক চাষ হচ্ছে। পূর্ব এবং উত্তর বঙ্গে। সাধারনতঃ  লেবু যে নামে আমাদের কাছে পরিচিতি, তা হলো কাগজি, পাতি, এলাচি ও বনলেবু। লেবুর স্বাদে ভিন্নতা রয়েছে। তবে বাজারে এখন সিলেটী ও বরিশালের লেবু বেশী পাওয়া যায় এবং সস্তায়। এখন করোনা ভাইরাজ থেকে মুক্ত থাকার জন্যও অধিক লেবুরস পান করা জরুরী।

দেশী কাগজি এবং এলাচি লেবুর দাম বেশী থাকে সবসময়। ক্রেতার কাছে এর চাহিদাও অনেক। তবে এই লেবু আমাদের কী কী উপকারে আসে তা অনেকেরই অজানা। কাগজি লেবুর রস ভিটামিন 'সি' সমৃদ্ধ। এ লেবুর রস জ্বর, খুশখুশে কাশি, ক্ষুধামান্দ্য ও বমিনাশক। ফলের রস অর্ধেক পানির সঙ্গে সমপরিমাণ মিশিয়ে ২ বেলা সেবন করলে উপকার পাওয়া যায়। ভালো ফলের জন্য পানি কুসুম গরম হওয়া আবশ্যক। অন্যান্য ব্যবহারের মধ্যে ফলের রস কোষ্ঠ পরিস্কারক, রুচিবর্ধক ও কৃমিনাশক।

লেবুর রস এখন বাংলাদেশসহ পৃথিবীর সবদেশের মানুষের কাছে একটি মহাওসৌধি। খাদ্যের সাথে নিয়মিত খেতে হবে। প্রতিদিন সকালে এক গ্লাস লেবুরস খালি পেটে পান করা সুস্হ্য থাকার জন্য বড় প্রয়োজন। বর্তমানে লিভার, কিডনি, ডায়বেটিস, উচ্চ রক্তচাপ, হার্ট সুস্হ্যতায় সবার নিয়মিত আহার্য তালিকায় রাখা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সবার জন্যই সবসময় সুস্হ্য থাকার আহব্বানে চলুন প্রাণকে দীর্ঘ জীবন ভোগে এগিয়ে নেই। প্রতিটি জীবন হউক সুস্হ্য ও করোনা মুক্ত আজকে মহান সৃষ্টিকর্তার কাছে এই প্রার্থণা।

সোনালীনিউজ/বিএম/এসআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue