শনিবার, ১৫ আগস্ট, ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭

করোনা সঙ্কটে ক্ষুদ্র ও মাঝারী তরুণ উদ্যোক্তাদের সহযোগিতায় B’Yeah

স্টাফ রিপোটার: | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২০ মে ২০২০, বুধবার ১০:২৭ এএম

করোনা সঙ্কটে ক্ষুদ্র ও মাঝারী তরুণ উদ্যোক্তাদের সহযোগিতায় B’Yeah

ঢাকা: কোভিড-১৯ সঙ্কটে ক্ষুদ্র ও মাঝারী তরুণ উদ্যোক্তাদের সহযোগিতার লক্ষ্যে B’Yeah, গুগল এবং ইয়ূথ বিজনেস ইন্টারন্যাশনাল- এর ‌র‌্যাপিড রেসপন্স প্রোগ্রামে যুক্ত হতে হয়েছে

ইয়ূথ বিজনেস ইন্টারন্যাশনালের (ওয়াইবিআই) এর নেতৃত্বে এবং গুগল.অর্গ এর আর্থিক সহযোগিতায় এই কর্মসূচিটি COVID-19 সঙ্কটে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অনলাইনভিত্তিক দক্ষতা প্রদান এবং মার্কেটিং লিংকেজে সহযোগিতা প্রদান করবে।

কোভি৩-১৯ এর প্রভাবে বিশ্ব অর্থনীতি একটি অভূতপূর্ব সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এক্ষেত্রে সাধারণত কুটির, ক্ষুদ্র, মাঝারি ব্যবসা অর্থনৈতিক মন্দার জন্য সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে। কোভি৩-১৯ মহামারী তরুণ (১৮-৩৫ বছর বয়সী) নারী, পুরুষসহ নিম্নবিত্ত সম্প্রদায়ের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের উপর বিশেষ গুরুতর প্রভাব ফেলেছে। অনেকে সঙ্কট মোকাবেলার জন্য লড়াই করছেন এবং এখনই তাদের সমর্থন ও সহযোগিতা প্রয়োজন।
 
কোভিড-১৯ সঙ্কটে নিজের অনুভূতি ব্যক্ত করেছেন ভারটেক্স ক্রাফটের (পাটজাত পণ্য প্রস্তুতকারী) কর্ণধার তরুণ উদ্যোক্তা মো: সাইফুল ইসলাম, তিনি বলেন, আমার মতো অনেক তরুণ উদ্যোক্তা এই মহামারী দ্বারা আক্রান্ত হয়েছেন। যদি এটি অব্যাহত থাকে তবে আমাদের ব্যবসা শীঘ্রই বন্ধ করতে হবে। এখনই প্রয়োজন বিকল্প কিছু করা এবং পরিস্থিতি সামাল দেওয়া সেই সাথে পরিস্থিতি বিবেচনা করে নতুন করে শুরু করা। এই পরিস্থিতি আত্মবিশ্বাসের সাথে মোকাবিলা করার জন্য আমাদের কেবল আর্থিকভাবেই নয়, বিকল্প পদ্ধতি যেমন ডিজিটাল দক্ষতা উন্নয়ন, অনলাইন প্রশিক্ষণ-মেন্টরিং, এবং ব্যবসায়িক পরামর্শ প্রয়োজন ।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, তার মতো অনেক এসএমই উদ্যোক্তারা গুগলের সহযোগিতায় বি’ইয়া যে প্রকল্পটি বাস্তবায়ন করতে চলেছে, তা থেকে উপকৃত হতে পারেন। তিনি বলেন, ‘আমি নিশ্চিত যে COVID-19 পরিস্থিতি মোকাবেলায় এই প্রকল্পের মাধ্যমে আমি অনলাইন কার্যক্রম সম্পর্কে নতুন কিছু শিখতে সক্ষম হব।

কোভিড -১৯ মহামারীটি বি’ইয়া’র সহযোগিতা পাওয়া সব ধরণের উদ্যোক্তার ব্যবসাতেই প্রভাব ফেলেছে। বিশেষ করে যেসব উদ্যোগ উৎপাদন ও বিভিন্ন বিতরণ ব্যবস্থার উপর নির্ভরশীল সেগুলোই সর্বোচ্চ ঝুঁকির মধ্যে রয়েছে।

কোভিড-১৯ মহামারীর কারণে যে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে তা পরিস্থিতিকে আরও উদ্বেগজনক করে তুলেছে এবং অর্থনৈতিক মন্দার বৈশ্বিক প্রভাব ক্ষুদ্র ও মাঝারী আকারের উদ্যোগগুলি নিশ্চিহ্ন হওয়ার ঝুঁকিতে রয়েছে।

এই পরিস্থিতিতে, Google.org এবং YBI এর সহায়তায়, বি’ইয়া পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে বিকল্প উপায় হিসেবে এই মহামারী মোকাবেলায় অনলাইনভিত্তিক কার্যক্রম বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করেছে। বি’ইয়া বাংলাদেশের যে কোন প্রান্তের প্রায় ৪০০- ৫০০ উদ্যোক্তাদের অনলাইনের মাধ্যমে ব্যবসা পরামর্শ, নতুন নতুন বিষয়ে অননলাইন প্রশিক্ষণ, মেন্টরিং সেবা প্রদানসহ ব্যবসার নতুন ধারণার আদান-প্রদানের জন্য ওয়েবিনার/ জুম-এর সেশন পরিচালনার পাশাপাশি অনলাইনে ব্যবসা পরামর্শ সেবা সরবরাহ করবে। তরুণ উদ্যোক্তারা যাতে এই সঙ্কট মোকাবেলায় নিজেদের দক্ষতা ও জানার পরিধি বৃদ্ধি করতে পারে সেই লক্ষ্যে এই কার্যক্রমে গুগলের কর্মীরা স্বেচ্ছাসেবক হিসেবে বি’ইয়া’র সাথে কাজ করবেন। প্রকল্পটি ১৬ এপ্রিল ২০২০ থেকে ১৭ এপ্রিল ২০২১ বাস্তবায়ন করা হবে।

বি’ইয়া’র নির্বাহী পরিচালক আশফাহ হক বলেন, আমরা কোভিড-১৯ মহামারী সঙ্কটে তরুণ উদ্যোক্তাদের সহায়তায় প্রতিশ্রুতিবদ্ধ তাই, Google.org এর অর্থায়নে YBI র‌্যাপিড রেসপন্স কর্মসূচির অংশ হতে পেরে আমরা আনন্দিত। 

বিশ্বব্যাপী তরুণ উদ্যোক্তাদের নেটওয়ার্ক ওয়াইবিআইয়ের নেতৃত্বে বিশ্বব্যাপী প্রোগ্রামটি পরিচালিত হচ্ছে। এটি ইউরোপ, মধ্য প্রাচ্য, আফ্রিকা এবং এশিয়া প্রশান্ত মহাসাগরীয় ৩২ টি দেশ জুড়ে ২ লক্ষের এরও বেশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহায়তা করতে এবং COVID-19 এর প্রভাব থেকে মুক্তি পেতে সহায়তা করবে এই অনলাইনভিত্তিক উদ্যোক্তা উন্নয়ন কার্যক্রমটি সহায়ক গবে বলে মনে করা হয়। উল্লেখ্য যে, ২০০৯ সাল থেকে বি’ইয়া YBI নেটওয়ার্কের সদস্য হিসেবে বাংলাদেশে কাজ করছে।

সোনালীনিউজ/এমএস/এসআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue