মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬

কর্ণফুলী নদীতে আসছে আধুনিক ওয়াটার বাস

চট্টগ্রাম ব্যুরো | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ জানুয়ারি ২০১৯, শুক্রবার ০৬:১৮ পিএম

কর্ণফুলী নদীতে আসছে আধুনিক ওয়াটার বাস

প্রতীকী ছবি

ঢাকা : যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও যানজট এড়িয়ে সময় বাঁচাতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ হাতে নিয়েছে ওয়াটার বাস চালুর প্রকল্প।

চট্টগ্রাম নগরীতে যানজট একটি বিরাট সমস্যা। এ যানজটে বিমানবন্দরে যাওয়া-আসা যাত্রীদের পড়তে হয় নানা ভোগান্তিতে। নিরসনের লক্ষে চট্টগ্রাম সদরঘাট থেকে পতেঙ্গা ১৫ নম্বর ঘাট পর্যন্ত কর্ণফুলী নদীতে একটি নৌরুট চালু হচ্ছে।

জানা যায়, মূলত চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরগামী ফ্লাইটের যাত্রীদের সুবিধায় এই ওয়াটার বাস চালু করা হচ্ছে এমন তথ্য জানিয়েছেন বন্দরের কর্মকর্তারা।

সূত্র মতে, চট্টগ্রাম শহর একটি ব্যস্ততম বাণিজ্যিক প্রাণকেন্দ্র। শহর হতে শাহ আমানত বিমানবন্দরের দূরত্ব প্রায় ১৮ কিলোমিটার। নগরীর কেন্দ্রস্থল হিসেবে পরিচিত নিউ মার্কেট মোড় থেকে শাহ আমানত বিমানবন্দরের দূরত্ব প্রায় ১২ কিলোমিটার।

মুল শহর থেকে বিমানবন্দরে যেতে নগরীর দেওয়ানহাট, চৌমুহনী, আগ্রাবাদ, বাদামতল মোড়, কাস্টমস মোড়, ইপিজেড মোড়ের যানজটে আটকে থাকতে হয় ঘণ্টার পর ঘণ্টা। ৩০ মিনিটের এ পথ চলতে সময় ব্যয় হয় কয়েক ঘণ্টা। যা বিরক্তকর ও কাজের পথে বাধা।

বাংলাদেশ সিভিল এভিয়েশন চট্টগ্রাম সূত্রমতে, চট্টগ্রাম বিমানবন্দরে প্রতিদিন আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ মিলিয়ে ৩০টির মতো ফ্লাইট অপারেট করা হয়। গড়ে ৩০টি ফ্লাইটে চার হাজারের মতো যাত্রী থাকেন। এই বিশালসংখ্যক ফ্লাইটের যাত্রীর দুর্ভোগ কমাতে সদরঘাট থেকে ওয়াটার বাসে করে পতেঙ্গা ১৫ নম্বর ঘাটে চালু হচ্ছে আধুনিক ওয়াটার বাস।

বন্দর কর্তৃপক্ষ জানায়, ওয়াটার বাসগুলো বেসরকারি জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিনকে দায়িত্ব দেওয়া হয়েছে। দ্রুত সময়ে এ ওয়াটার বাসগুলো চালু হবে বলে আশা করছেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue