বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

কালভার্ট পরিবর্তন করে ব্রীজের দাবীতে মানববন্ধন

ঝালকাঠি প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৯, সোমবার ০৯:৪৭ পিএম

কালভার্ট পরিবর্তন করে ব্রীজের দাবীতে মানববন্ধন

রাজাপুর (ঝালকাঠি):  “নদী বাঁচাও দেশ বাঁচাও” এ শ্লোগানে ঝালকাঠির রাজাপুর ও কাঠালিয়া দুই উপজেলার সংযোগ ভেদুরিয়া নদীর ওপর অপরিকল্পিত কালভার্ট নির্মান পরিবর্তন করে ব্রীজ নির্মানের দাবীতে র‌্যালী, বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর)  সকাল ১০ উপজেলার গাজীরহাট সংলগ্ন ঐ ভেদুরিয়া ব্রীজের ওপর সহ দুই পাড়ে দুই উপজেলার স্থানীয়দের আয়োজনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন
করা হয়। 

মানববন্ধন কর্মসূচিতে দুই উপজেলার স্থানীয় লোকজন, সুধিজন, শিক্ষক-শিক্ষার্থী সহ প্রায় ৮ শতাদীক লোক অংশগ্রহন করে। মানববন্ধন শেষে সড়ক অবরোধ করে প্রায় আধঘন্টা সড়কের ওপর বিক্ষোভ কর্মসূচি পালন করে। 

এ সময় বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা মোঃ সিরাজুল ইসলাম কুহু গাজী, মোঃ আফজাল হোসেন, মোঃ গোলাম কবির, মোঃ সোহেল মুন্সি প্রমূখ। বক্তারা তাদের বক্তব্যে বলেন, বর্তমান সরকার নদী ও কৃষক বাঁচাতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। সেখানে ভেদুরিয়া নদীর ওপর অপরিকল্পিত ভাবে নদী ভরাট করে ৯৫ ফুটের স্থলে মাত্র ৩০ ফুট প্রস্তু একটি কালভার্ট নির্মাণ করার প্রস্তুতি চলছে। বর্তমানে ভেদুরিয়া নদীর উপর ৯৫ ফুট লম্বা একটি বেইলি ব্রীজ রয়েছে। এ নদী ভরাট করে ব্রীজের পরিবর্তে কালভার্ট নির্মাণ করলে ঐ এলাকার কয়েক হাজার ফসলি জমি নষ্ট হয়ে যাবে। এতে কৃষি কাজে ব্যাহত হবে। 

এ নদী থেকে স্থানীয় লোকজন বড় বড় নৌকা ও ট্রলার যোগে পাশ্ববর্তী উপজেলা বেতাগি, ভান্ডারিয়া সহ মীরের হাট বন্দর, আওরাবুনিয়া যাতায়েত করে থাকে। তারা আরো বলেন, এই ভেদুরিয়া নদী ৬০ ফুট দুই পাশে প্রস্তু করে আবার খনন করতে বর্তমান সরকার অনুমোদন দিয়েছে।

এমতাঅবস্থায় এ নদী ভরাট করে ব্রীজের পরিবর্তে কালভার্ট নির্মণ করা হলে এ নদীর সাথে ছোট ছোট শাখা নদী গুলো ভরাট হয়ে যাবে। এতে সরকারের মহতি উদ্দোগ্য বাস্তবায়নে বাধাগ্রস্ত হবে। এরপরেও তাদের এ দাবী না মানলে তারা পরে আরো কঠোর কর্মসূচি দেবে বলেও জানায়।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue