শুক্রবার, ২৯ মে, ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

কাল পবিত্র লাইলাতুল কদর

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ মে ২০২০, মঙ্গলবার ১০:৪৯ এএম

কাল পবিত্র লাইলাতুল কদর

ঢাকা: হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত পবিত্র 'লাইলাতুল কদর'। মহিমান্বিত এ রাত মুমিন মুসলমানের জন্য সেরা নেয়ামত। অধিকাংশ মুসলিম উম্মাহ ২৬ রমজান দিবাগত রাত এ দিনটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করে থাকেন। সে হিসেবে দেশব্যাপি এ বছর ২৬ রমজান মোতাবেক ২০ মে, বুধবার দিবাগত রাত লাইলাতুল কদর পালিত হবে ।

২৭ রমজানের প্রস্তুতির তারাবিহর পর থেকে মুমিন মুসলমান সারারাত জেগে লাইলাতুল কদর লাভে ইবাদত-বন্দেগিতে রত থাকে। মর্যাদার এ রাতে রাসুলে আরাবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্য উপহার স্বরূপ পবিত্র কুরআনের বাণী সুরা আলাকের প্রথম পাঁচ নাজিল হয়। আল্লাহ বলেন-
اقْرَأْ بِاسْمِ رَبِّكَ الَّذِي خَلَقَ - خَلَقَ الْإِنسَانَ مِنْ عَلَقٍ - اقْرَأْ وَرَبُّكَ الْأَكْرَمُ - الَّذِي عَلَّمَ بِالْقَلَمِ - الَّذِي عَلَّمَ بِالْقَلَمِ
অর্থ : (হে রাসুল! আপনি) পড়ুন! আপনার পালনকর্তার নামে যিনি সৃষ্টি করেছেন। সৃষ্টি করেছেন মানুষকে জমাট রক্ত থেকে। পাঠ করুন, আপনার পালনকর্তা মহা দয়ালু, যিনি কলমের সাহায্যে শিক্ষা দিয়েছেন, শিক্ষা দিয়েছেন মানুষকে যা সে জানত না। (সুরা আলাক : আয়াত ১-৫)

মহিমামণ্ডিত মর্যাদার এ রাতের বর্ণনায় আল্লাহ তাআলা স্বতন্ত্র সুরা নাজিল করেছেন। আল্লাহ বলেন-
'আমি একে নাযিল করেছি শবে-কদরে। শবে-কদর সমন্ধে আপনি কি জানেন? শবে-কদর হল এক হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ। এতে প্রত্যেক কাজের জন্যে ফেরেশতাগণ ও রূহ অবতীর্ণ হয় তাদের পালনকর্তার নির্দেশক্রমে। এটা নিরাপত্তা, যা ফজরের উদয় পর্যন্ত অব্যাহত থাকে।‘ (সুরা কদর)

সে কারণেই মুসলিম উম্মাহ হাজার মাসের সেরা রাত লাইলাতুল কদর পালনে বুধবার দিবাগত রাত ইবাদত বন্দেগিতে রত থাকবে। তারাবিহ, নফল নামাজ, তাহাজ্জুদ, সালাতুল তাসবিহ, জিকির-আজকার, দোয়া-দরূদ পাঠ করবে। গোনাহ মাফ ও রহমত লাভে অস্রু বিসর্জন দেবে।

মর্যাদার এ রাতটি অন্যান্য বছর দেশের সব মসজিদে যথাযোগ্য মর্যাদায় উৎসব মুখর পরিবেশ ও আয়োজনে পালন করা হলেও এবার মহামারি করোনার কারণে তা অনেকটা স্বল্প পরিসরে রাষ্ট্রীয় বিধি-নিষেধের কারণে নিরাপত্তার বিবেচনায় ঘরে ঘরেই ইবাদতে নিয়োজিত থাকবে মুমিন মুসলমান।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পবিত্র লাইলাতুল কদর লাভে এ রাতে যার যার নিরপত্তা ও সুস্থতার মাধ্যমে যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন। লাইলাতুল কদরের ইবাদত-বন্দেগির উসিলায় মহামারি করোনা ও ঘূর্ণিঝড় আম্ফান থেকে ব্যক্তি পরিবার দেশ জাতি ও পুরো বিশ্বকে হেফাজত করুন। আমিন।

সোনালীনিউজ/টিআই