শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

কাশ্মীর নিয়ে বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণ করলেন মালালা

আন্তর্জাতিক ডেস্ক  | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার ০২:২২ পিএম

কাশ্মীর নিয়ে বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণ করলেন মালালা

ঢাকা : ‘জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগদানকারী অন্য নেতাদের আহ্বান জানাচ্ছি, আপনারা কাশ্মীরিদের দাবি শুনুন, সেখানে শান্তি ফিরিয়ে আনতে কাজ করুন।’ এভাবে শান্তিতে নোবেল বিজয়ী পাকিস্তানের নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের শিশুদের সহায়তায় পদেক্ষেপ নিতে জাতিসংঘ ও বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) একাধিক টুইট বার্তায় মালালা বলেছেন, কাশ্মীরের শিশুদের নিরাপদে স্কুলে ফিরে যেতে সহায়তা করুন।

তিনি টুইট বার্তায় আরো বলেছেন, কাশ্মীরের শিক্ষার্থীরা যাতে নিরাপদে আবার স্কুলে ফিরতে পারে সে বিষয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যেন আলোচনা হয়।

‘শিশুসহ প্রায় ৪ হাজার মানুষকে জোরপূর্বক আটক ও দণ্ড দেয়া হয়েছে, শিক্ষার্থীরা ৪০ দিন ধরে স্কুলে যেতে পারছে না, এমন খবর শুনে আমি গভীরভাবে উদ্বিগ্ন,’ বলেন মালালা।

এছাড়া বিশ্বনেতাদের উদ্দেশ্যে মালালা বলেন, ‘জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগদানকারী অন্য নেতাদের আহ্বান জানাচ্ছি, আপনারা কাশ্মীরিদের দাবি শুনুন, সেখানে শান্তি ফিরিয়ে আনতে কাজ করুন।’

গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় বিজেপি শাসিত ভারত সরকার। এর পর থেকে উপত্যকাটিকে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। সেইসঙ্গে প্রতিবেশী দুই দেশ ভারত-পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যু নিয়ে সম্পর্ক তলানিতে ঠেকেছে। তথ্যসূত্র: ডন, আনাদোলু।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue