শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮, ৩০ অগ্রাহায়ণ ১৪২৫

কুড়িগ্রাম পাক হানাদার মুক্ত দিবস আজ

জাহাঙ্গীর আলম, কুড়িগ্রাম প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার ০৫:২১ পিএম

কুড়িগ্রাম পাক হানাদার মুক্ত দিবস আজ

কুড়িগ্রাম : আজ ৬ ডিসেম্বর কুড়িগ্রাম পাকিস্তানি হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধারা পাকসেনা, রাজাকার ও আলবদরদের হটিয়ে কুড়িগ্রামকে মুক্ত করে। দিবসটি উপলক্ষে মুক্তিযোদ্ধা সংসদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোট বর্ণাঢ্য র‌্যালি, পুষ্পার্ঘ্য অর্পণ ও আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলগুলো অংশগ্রহণ করে।

স্বাধীনতার বিজয়স্তম্ভে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক সুলতানা পারভীন, জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, সাবেক মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার সিরাজুল ইসলাম টুকু, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. এস এম আব্রাহাম লিংকন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক শ্যামল ভৌমিক প্রমুখ।

মুক্তিযুদ্ধকালীন সময়ে ৫ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা কুড়িগ্রাম মুক্ত করতে পাক হানাদার বাহিনীকে চারিদিক থেকে ঘিরে ফেলে সাঁড়াশি আক্রমণ চালায়। পরে ৬ ডিসেম্বর ভোর থেকে মুক্তিযোদ্ধাদের পাশাপাশি মিত্র বাহিনী বিমান হামলা চালায়। এ সময় টিকতে না পেরে পিছু হটে পাকিস্তানি বাহিনী।

সেদিন বিকেলে ৬নং সেক্টরের কম্পানি কমান্ডার বীরপ্রতীক আব্দুল হাই মুক্তিযোদ্ধাদেরকে নিয়ে প্রথমে কুড়িগ্রাম শহরের ওভারহেট পানির ট্যাংকে স্বাধীনতার পতাকা উত্তোলন করে কুড়িগ্রামকে হানাদারমুক্ত ঘোষণা করেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue