বুধবার, ২১ অক্টোবর, ২০২০, ৬ কার্তিক ১৪২৭

কুয়েতের আমিরের মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২০, বুধবার ০৭:৪৪ পিএম

কুয়েতের আমিরের মৃত্যুতে বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক

ফাইল ছবি

ঢাকা: কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ’র মৃত্যুতে বাংলাদেশে বৃহস্পতিবার (১ অক্টোবর) একদিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে। এছাড়া, জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে ও ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা করা হবে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছেন মন্ত্রিপরিষদ বিভাগ।

ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বাংলাদেশের অকৃত্রিম বন্ধু কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ-এর ইন্তেকালে আগামী ১ অক্টোবর ২০২০ তারিখ বৃহস্পতিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে ১ (এক) দিনের শোক পালন করা হবে।’ 

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ‘এ উপলক্ষে আগামী ১ অক্টোবর ২০২০ তারিখ বৃহস্পতিবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।’ এছাড়া বৃহস্পতিবার বাংলাদেশের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তাঁর আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ৮টার দিকে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেখ সাবাহ আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ’র মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

শেখ সাবাহ ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন। কুয়েতের আধুনিক পররাষ্ট্রনীতির রূপকার শেখ সাবাহ ১৯৬৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রায় চল্লিশ বছর দেশটির পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন। ২০০৬ সাল থেকে তিনি কুয়েতের আমির নিযুক্ত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ দায়িত্বে ছিলেন।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue