বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

কৃত্রিম বুদ্ধিমত্তায় শ্রেষ্ঠ গবেষক নোবিপ্রবির কাওছার

নোবিপ্রবি প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার ০৯:৩৪ পিএম

কৃত্রিম বুদ্ধিমত্তায় শ্রেষ্ঠ গবেষক নোবিপ্রবির কাওছার

ঢাকা : কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর গবেষণাপত্র উপস্থাপন করে শ্রেষ্ঠ গবেষক সম্মাননা পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহমেদ কাওছার। তিনি নোবিপ্রবির ফলিত গণিত বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী।

স্কুল জীবন থেকে উদ্ভাবনের প্রতি একটি ভালোবাসা কাজ করে কাওছারের। কিন্তু পর্যাপ্ত সুযোগ সুবিধার অভাবে তা হয়ে ওঠেনি। তাই বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়ার পর থেকেই লেগে থাকেন বিভিন্ন অলিম্পিয়াড কিংবা আইসিটি প্রতিযোগিতামূলক অনুষ্ঠান গুলোতে।

এবারে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইনোভেটিভ ইঞ্জিনিয়ারিং টেকনোলজি-২০১৯থ শীর্ষক এ সম্মেলনটি ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হয়। প্রযুক্তির উদ্ভাবনবিষয়ক আন্তর্জাতিক এই সম্মেলনের আয়োজন করে ‘এলসেভার বা স্কোপাস এবং রিসার্চ সোসাইটিথ।

কাওছার ‘ডিপ নিউরাল নেটওয়ার্ক ও অপটিমিজমথ এর ওপর নতুন এলগরিদম (গাণিতিক পরিভাষা) নিয়ে কাজ করেন। যেটি বেস্ট রিসার্চ পেপারের অ্যাওয়ার্ড জিতে নেয়।

এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত আইইই সম্মেলনে কম্পিউটার ভিশনের উপর গবেষণার জন্য শ্রেষ্ঠ গবেষকের অ্যাওয়ার্ড পান কাওছার। এই সম্মেলনে তিনি কম্পিউটার ভিশন এবং অটোমেটেড প্রসেসের উপর গবেষণাপত্র প্রকাশ করেন, যা ক্রিকেট খেলায় আম্পায়ারের কাজ করবে।

এছাড়াও কাওছার স্প্রিঙ্গারের আয়োজিত সম্মেলনে শ্রেষ্ঠ গবেষক অ্যাওয়ার্ড পেয়েছেন এবং ওই সম্মেলনে তিনি নতুন একটি এলগরিদমের উপর গবেষণাপত্র প্রকাশ করেন। এর সাহায্যে নিউমেরিকল ইন্টারপোলেশন মেথডকে রিগ্রেশনের (পশ্চাদগতি) কাজে ব্যবহার করা যাবে।

তাছাড়া বাংলা ল্যাঙ্গুয়েজ টুল কিট মডিউল ডেভেলপ করেছেন, যা দিয়ে আমাদের প্রিয় বাংলা ভাষাকে কম্পিউটেশনাল, সায়েন্টফিক ক্যালকুলেশন কিংবা ডিজিটালাইজড করতে সক্ষম যার ফলে যেকোন এমআই সিস্টেম বাংলাতে বিল্ড আপ করা যাবে। এর মাধ্যমে রোবটরা বাংলা কথা বলতে পারবে, মেশিন বাংলা বুঝবে।

বর্তমানে তিনি ইম্প্যাক্ট লার্নিং নামে একটি নতুন মেশিন লার্নিং এলগরিদম নিয়ে কাজ করছেন। এপর্যন্ত তার ১৭টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড অ্যাপ্লায়েড কম্পিউটিং এর উপর এমএসসি করার জন্য কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয় থেকে পূর্ণাঙ্গ স্কলারশিপ পেয়েছেন, বর্তমানে তিনি এর প্রস্তুতি নিচ্ছেন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue