বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

কৃষকরা সর্বস্বান্ত হচ্ছে, সরকার তাদের দিকে নজর দিচ্ছে না

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৭ জুন ২০১৯, সোমবার ০২:৩১ পিএম

কৃষকরা সর্বস্বান্ত হচ্ছে, সরকার তাদের দিকে নজর দিচ্ছে না

ঢাকা : সরকারের কৃষকের দিকে তাকানোর সময় নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘জিয়াউর রহমান গ্রাম সরকারের মাধ্যমে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার কার্যক্রম শুরু করেছিলেন।

কিন্তু, এ সরকার সে ব্যাপারে সম্পূর্ণ ব্যর্থ। তাই কৃষকেরা ধানের ন্যায্য দাম না পেয়ে সর্বস্বান্ত হচ্ছেন। আর শ্রমিকরা পাচ্ছেন না ন্যায্য মজুরি। রবিবার ঠাকুরগাঁওয়ে এক কর্মিসভায় তিনি এসব কথা বলেন। রুহিয়া থানা বিএনপির আহ্বায়ক আনসারুল হক এতে সভাপতিত্ব করেন।

মির্জা ফখরুল বলেন, দেশ এখন সবচেয়ে বড় ক্রান্তিকাল অতিক্রম করছে। টেলিভিশন খুললেই দেখবেন বলা হচ্ছে, বিএনপির সংকট। কিন্তু, না, আসলে এ সংকট পুরো জাতির। দেশ আজ একনায়কতন্ত্রের বুটের তলায় পিষ্ট। কেউ তাদের কথা বলতে পারছেন না। কেউ স্বস্তিতে শ্বাস-প্রশ্বাস নিতে পারছেন না। ব্যবসায়ীসহ সাধারণ মানুষের ন্যূনতম বেঁচে থাকারও উপায় নেই। অথচ তারা গণবিরোধী বাজেটের মাধ্যমে মেগা প্রকল্প চালু করে লুটপাটের মাধ্যমে নিজেদের পকেট ভরানো নিয়ে ব্যস্ত আছেন।’

প্রস্তবিত বাজেট প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ‘বিএনপির কথা বাদ দেন, দেশের এমন কোনও প্রগতিশীল বা জনগণের পক্ষের অর্থনীতিবিদ, চিন্তাবিদ বা সাংবাদিক নেই যিনি বলেছেন— এ বাজেটে জনসাধারণের অর্থনৈতিক মুক্তির কোনও উপাদান রয়েছে। জনগণের যে কর তার বেশি অংশই যাচ্ছে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতার জন্য। তাদের বেতন-ভাতা দ্বিগুণ-তিনগুণ বাড়ানো হয়েছে। তাদের গাড়ি কেনার জন্য ৩০ লাখ টাকা ঋণ দেওয়া হচ্ছে। এটার কারণ যাদের দিয়ে সরকার ভোট ডাকাতি করবে তারা যেন ঠিক থাকে।’

সীমান্তে হত্যাকাণ্ড সাম্প্রতিককালে আশঙ্কাজনকভাবে বাড়ার জন্য বাংলাদেশের নতজানু পররাষ্ট্রনীতিকে দায়ী করে মির্জা ফখরুল বলেন, ‘আসলে ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নয়, বরং এ সরকার প্রতিটি প্রশ্নেই ভারতকে ছাড় দিচ্ছে।

বিএনপি মহাসচিব রোববার (১৬ জুন) দুপুরে চার দিনের সাংগঠনিক সফরে ঢাকা থেকে ঠাকুরগাঁও এসে পৌঁছান। কর্মিসভায় ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান ও সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমীন উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue