শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০, ৩ আশ্বিন ১৪২৭

কৃষিভিত্তিক রোবট আবিষ্কার করে চমকে দিলেন ঝিনাইদহের ২ শিক্ষার্থী

ঝিনাইদহ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৫ জানুয়ারি ২০২০, শনিবার ১০:৫৭ এএম

কৃষিভিত্তিক রোবট আবিষ্কার করে চমকে দিলেন ঝিনাইদহের ২ শিক্ষার্থী

ঝিনাইদহ : ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ২ শিক্ষার্থী আবিষ্কার করেছেন কৃষিভিত্তিক রোবট। যার নাম দেয়া হয়েছে স্মার্ট অ্যাগ্রো রোবট। রোবটটি সারিযুক্ত কৃষি জমিতে সার, কীটনাশক প্রয়োগ, সেচ প্রদান ও আগাছা দমন করবে স্বয়ংক্রিয়ভাবে। এমনকি কখন জমিতে সেচের প্রয়োজন তাও নির্ধারণ করবে। স্মার্ট ফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা এই রোবটটি চার্জ হবে সোলার প্যানেলের মাধ্যমে।

কৃষিক্ষেত্রে উৎপাদন খরচ কমানোর পাশাপাশি তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেক্ট্রনিক্স বিভাগের শিক্ষার্থী বাপ্পী ও দেবাশিষ গবেষণা শুরু করেন কৃষিভিত্তিক রোবট আবিষ্কারের। দ্রুত তৈরি করে ফেলেন রোবট। যার নাম দিয়েছেন স্মার্ট এগ্রো রোবট'।

শিক্ষার্থীরা জানান, রোবটটির মাধ্যমে স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ কীটনাশক ও সার জমিতে প্রয়োগ করা যাবে। সূর্যের আলো থেকে স্বয়ংক্রিয়ভাবে চার্জ নেবে রোবটটি। কৃষকের সারিযুক্ত জমিতে কাজ করতে পারবে এটি। এছাড়াও করবে আগাছা দমনের কাজ। জমিতে পানির স্বল্পতা দেখা দিলে সেটি যাচাই করে জানাবে কৃষককে। পরিবেশবান্ধব এই রোবটটি নিজেদের অর্থায়নে ছোট পরিসরে তৈরি করা হয়েছে। সহযোগিতা পেলে তা পূর্ণ রোবটে পরিণত করা সম্ভব বলে জানালেন শিক্ষার্থীরা।

রোবট আবিষ্কারক বকতিয়ার আহম্মেদ বাপ্পী বলেন, এটা দিয়ে আমরা আমাদের ফসলের জমিতে কীটনাশক ব্যবহার করতে পারবো। জমিতে বুটি সার, ইউরিয়া সার প্রয়োগ করতে পারবো। 

রোবট আবিষ্কারক দেবাশিষ কুমার বিশ্বাস বলেন, একজন কৃষক তার ফোনের মাধ্যমে এই রোবট চালাতে পারবেন। স্মার্টফোনের মাধ্যমে তিনি জমির আলে দাঁড়িয়ে মাঠের ভিতরে ঘুরিয়ে আনতে পারবেন।  

শিক্ষকরা বলছেন, কৃষি ক্ষেত্রে রোবটটি কাজে লাগালে কৃষিতে যুক্ত হবে নতুন মাত্রা। তারা বলেন, এই রোবট সংযোজনের কারণে বাংলাদেশের কৃষি কাজ আরো এক ধাপ এগিয়ে যাবে। ব্যয় অর্ধেক নেমে আসবে। 

এ ধরনের উদ্যোগকে স্বাগত জানান প্রতিষ্ঠান প্রধান ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যাপক আবদুর রশিদ মল্লিক। তিনি বলেন, যদি ওরা সরকারি সহযোগিতা পায় এরচেয়েও আরো ভালো কিছু করতে পারবে। স্মার্ট এগ্রো রোবটটি তৈরিতে খরচ হয়েছে ১০ হাজার টাকা। তৈরি করতে সময় লেগেছে ২ মাস ৭ দিন।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue