শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯, ২৯ অগ্রাহায়ণ ১৪২৬

কেউ সরল বিশ্বাসে দুর্নীতিতে জড়ালে অপরাধ নয়

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার ০৩:৪০ পিএম

কেউ সরল বিশ্বাসে দুর্নীতিতে জড়ালে অপরাধ নয়

ঢাকা : সরকারি কর্মকর্তারা সরল বিশ্বাসে কোন দুর্নীতিতে জড়ালে তা অপরাধ হিসাবে গণ্য হবে না বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার (১৮ জুলাই) জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিনের শেষ অধিবেশনে বৈঠকের পর সাংবাদিকদের এক প্রশ্নে তিনি এ মন্তব্য করেন।

সরল বিশ্বাসে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা দুর্নীতি সংক্রান্ত এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, এটা কোন অপরাপরাধ নয়, সরল বিশ্বাসে যদি কোন কাজ করেন। সেটিকে বড় করে সমস্যা মনে করার কথা নয়। পেনাল কোডে বলা আছে, সরল বিশ্বাসে কৃতকর্ম কোন অপরপরাধ নয়। কিন্তু শর্ত হলো সরল বিশ্বাস যেন সরল বিশ্বাসই থাকে। অবশ্যই সেটি প্রমাণ করতে হবে।

দুদক চেয়ারম্যান আরও বলেন, ডিসিরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কাজ করেন। জেলা প্রশাসকরা জানতে চেয়েছেন দুর্নীতি প্রতিরোধের জন্য কী করণীয়। দুর্নীতি দমন কমিশনের বড় কাজ হলো দুর্নীতি প্রতিরোধ, দমন করা অনেক পরে। আমাদের কাজ মামলা করা না। দুর্নীতি হয়ে গেলে কমিশন থাকার দরকার কী?

ডিসিদের বলেছি, দুর্নীতি দমনের জন্য আমাদের যেসব প্রোগ্রাম আছে সেগুলো বাস্তবায়ন করতে।

ডিসিদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রাথমিক ও মাধ্যমিক লেভেলে মানবিক মূল্যবোধসম্পন্ন শিক্ষা দিতে হবে। আগামী প্রজন্ম, যাদের ওপর দেশ পরিচালনার দায়িত্ব আসবে, মানবিক মূল্যবোধ ও সামাজিক মূল্যবোধ তাদের মধ্যে গড়ে তোলা না গেলে, কোনো কিছুই টেকসই হবে না। শিক্ষা বা দুর্নীতিমুক্ত প্রশাসন কোনো কিছুই গড়ে তোলা যাবে না।

এজন্য ডিসিদের বলেছি, জেলা-উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক স্কুলপর্যায়ের শিক্ষার্থীদের মানবিক, সামাজিক মূল্যবোধসম্পন্ন এবং মুক্তিযুদ্ধের চেতনা গড়তে শিক্ষা দেওয়া হচ্ছে কিনা তা মনিটরিং করতে।

ডিসিরা মাঠ পর্যায়ে দুর্নীতি কমিশনের কাজ করবেন জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, ডিসিরা জেলার সার্বিক তত্ত্বাবধান করে থাকেন। তারা মাঠ পর্যায়ে দুর্নীতি দমন কমিশনের কাজ করবেন। দুর্নীতি দমন কমিশনের কোন গাফিলতি ও দুর্নীতি পেলে আমাদের জানাতে বলেছি।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue