সোমবার, ২৬ আগস্ট, ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

কে এই ব্যারিস্টার রুমিন ফারহানা?

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২০ মে ২০১৯, সোমবার ০৭:১১ পিএম

কে এই ব্যারিস্টার রুমিন ফারহানা?

ঢাকা : একাদশ সংসদের সংরক্ষিত নারী আসনে ব্যারিস্টার রুমিন ফারহানাকে মনোনয়ন দিয়েছে বিএনপি। বিএনপি মনোনীত একমাত্র প্রার্থী হিসেবে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি।

জানা গেছে, সংরক্ষিত নারী আসনের ক্ষেত্রে একটি আসনে একক প্রার্থী থাকেন বলে ভোটের আনুষ্ঠানিকতার প্রয়োজন হয় না। প্রার্থিতা প্রত্যাহারের দিন শেষে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয় প্রার্থীকে। ফলে কাগজপত্র ঠিক থাকলে রুমিন ফারহানার সংসদ সদস্য হওয়ার কথা।

এদিকে সোমবার (২০ মে) দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে রিটা‌র্নিং অফিসার ইসির যুগ্ম স‌চিব আবুল কাসেমের কাছে তিনি এ মনোনয়নপত্র জমা দেন।

ইতোমধ্যে দলের স্থানীয় পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে এই রুমিন ফারহানাকে নিয়ে যথেষ্ট আগ্রহ দেখা দিয়েছে।

কিন্তু কে এই রুমিন ফারহানা?

টেলিভিশন টকশোর পরিচিত মুখ ব্যারিস্টার রুমিন ফারহানা একাদশ জাতীয় সংসদের আগে আলোচনায় আসেন। তার নিজ নির্বাচনী আসনের (ব্রাহ্মণবাড়িয়া-২) মানুষের কাছেও সে সময় তেমন পরিচিতি না থাকলেও বিভিন্ন এলাকায় তার জ্বালাময়ী বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়ায় দ্রুত পরিচিতি পান।

পেশায় আইনজীবী ব্যারিস্টার রুমিন ফারহানা বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক। তার বাবা অলি আহাদ একজন ভাষা সৈনিক ও রাজনীতিবিদ। বিএনপির নেতাকর্মীদের মতে, যুক্তি দিয়ে কথা বলায় পটু থাকায় দলের অনেক নারী নেত্রীকে পেছনে ফেলে এখন সংসদে যাওয়ার পথে রুমিন ফারহানা।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে মনোনয়ন চেয়েও পাননি রুমিন ফারহানা। ওই আসনে উকিল আবদুস সাত্তারকে বিএনপি মনোনয়ন দিলে তিনি বিজয়ী হন।

ইসিতে মনোনয়নপত্র জমা দিলেন রুমিন ফারহানা : ঢাকা : একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা।

সোমবার (২০ মে) দুপুর সাড়ে ১২টার দিকে নির্বাচন কমিশনে গিয়ে তিনি মনোনয়নপত্র জমা দেন। মনোনয়নপত্রটি গ্রহণ করেন রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্ম-সচিব আবুল কাসেম।

তফসিল অনুযায়ী সংরক্ষিত এ আসনে মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষ দিন ছিলো আজ। সকালে বিএনপির একমাত্র সংরক্ষিত আসনে তার মনোনয়ন পাওযার খবর পাওয়া যায়।

সংবিধান অনুযায়ী জাতীয় সংসদের ৩০০ আসনের বিপরীতে সংরক্ষিত আসন ৫০টি। দলের নির্বাচিত পাঁচজন সংসদ সদস্য সংসদে যোগ দেওয়ায় একটি সংরক্ষিত নারী আসন পাচ্ছে বিএনপি।

এর আগে রোববার (১৯ মে) রাতে নারী আসনে প্রার্থী চূড়ান্ত করতে দলের গুলশান কার্যালয়ে বৈঠক করেন স্থায়ী কমিটির একাধিক সদস্যসহ বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্যরা। বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, নারী এমপি হিসেবে রুমিন ফারহানার মনোনয়নে একমত হয়েছেন নেতারা।

তুখোর বক্তা হিসেবে পরিচিতি পাওয়া ব্যারিস্টার রুমিন ফারহানা একাদশ সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসন থেকে মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু সেখানে মনোনয়ন দেওয়া হয় উকিল আব্দুস সাত্তারকে। ওই সময়ই তাকে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দেওয়া হবে আশ্বাস দেওয়া হয়েছিল।

সংরক্ষিত আসনে বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা : সংরক্ষিত নারী আসনে একমাত্র প্রতিনিধি হিসেবে দলের সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানাকে মনোনয়ন দিয়েছে বিএনপি।

সোমবার (২০ মে) তিনি নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিবেন। দুপুর সাড়ে ১২টা থেকে ১টা মধ্যে এ মনোনয়ন জমা দিবেন বলে জানান রুমিন।

তিনি বলেন, আমি দলীয় মনোনয়ন পেয়েছি। সাড়ে ১২টা থেকে ১টার মধ্যে নির্বাচন কমিশনে এ মনোনয়ন দাখিল করবো।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue