মঙ্গলবার, ০২ জুন, ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

কোথায়, কী অবস্থায় রয়েছে ফণী? জানাবে গুগল

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৪ মে ২০১৯, শনিবার ১২:৫৫ পিএম

কোথায়, কী অবস্থায় রয়েছে ফণী? জানাবে গুগল

ঢাকা: সময় যত যাচ্ছে, ততোই বাড়ছে ঘূণিঝড় ফণীর আশঙ্কা। হাওয়ার গতিবেগ বাড়িয়ে রুদ্ধশ্বাসে ছুটে আসছে ফণী। এখন কোথায় কী অবস্থায় রয়েছে সে? কোথায় কোথায় আঁছড়ে পড়বে ফণী? কী তার গতিপ্রকৃতি? এসবেরই বিস্তারিত তথ্য ও আপডেট দিচ্ছে গুগল ম্যাপ।

এই আপডেট জানা যাচ্ছে https://google.org/crisismap/weather_and_events ঠিকানায় । এটি বিশেষ আবহাওয়া অ্যাপ্লিকেশন। যার মাধ্যমে বিশ্বের যে কোনো স্থানে বসেই বাংলাদেশ বা অন্য দেশে প্রাকৃতিক বিপর্যয়ের অবস্থান সম্পর্কে তথ্য জানা যাবে।

এছাড়া, গুগল ম্যাপ অন করলে সেখানেও আপনাকে জানিয়ে দেবে কত সময়ের মধ্যে ধেয়ে আসছে ঝড়। https://earth.nullschool.net এই লিঙ্কে ক্লিক করলেও জানতে পারবেন কোথায় কীভাবে, ঘনীভূত হচ্ছে ফণী।

গুগলের ভাষায় এর নাম অবজার্ভড ট্র্যাক ও ফোরকাস্টেড ট্র্যাক। যার মাধ্যমে ঝড় কত দূরে? কোন কোন এলাকা ছোবল মারতে চলেছে ঘূর্ণিঝড় তার আগাম তথ্য পাবেন ব্যবহারকারীরা।

এদিকে বাংলাদেশে প্রবেশ করেছে ঘূর্ণিঝড় ফণী। এটি শনিবার সকালে সাতক্ষীরা, যশোর ও খুলনা অঞ্চল এবং এর পার্শ্ববর্তী এলাকায় প্রবেশ করেছে। ধীরে ধীরে উত্তর ও উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে শনিবার সকাল থেকে ঢাকাসহ সারাদেশে দমকা বাতাস বইছে। সঙ্গে রয়েছে বৃষ্টিও। শনিবার সারাদেশে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

সোনালীনিউজ/ঢাকা/এসআই