বুধবার, ০৮ জুলাই, ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭

কোন দেশ থেকে কবে যাচ্ছে করোনা, জানালেন বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৯ মে ২০২০, শুক্রবার ০৯:০৬ এএম

কোন দেশ থেকে কবে যাচ্ছে করোনা, জানালেন বিজ্ঞানীরা

ঢাকা : সারা বিশ্বে অর্ধ কোটির বেশি মানুষ করোনা আক্রান্ত, প্রাণ কেড়েছে লক্ষাধিক। প্রতিদিনই হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। করোনা রুখতে প্রতিষেধক আর ওষুধ বানানোর চেষ্টায় দিন-রাত এক করে গবেষণা চালাচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক বিজ্ঞানী।

এই পরিস্থিতিতে কোন দেশ, কবে সম্পূর্ণ করোনা মুক্ত হবে তা হিসেব কষে জানিয়ে দিলেন একদল বিজ্ঞানী!

করোনা আক্রান্ত আর এই ভাইরাসে মৃত ব্যক্তিদের নিয়ে সমীক্ষা চালিয়ে যে তথ্য মিলেছে তার ভিত্তিতে একটি গাণিতিক মডেল তৈরি করেছেন সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষকরা। এই মডেল কাজে লাগিয়ে বিজ্ঞানীরা জানিয়েছেন, কোন দেশ, কবে সম্পূর্ণ করোনা মুক্ত হতে পারে।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষকদের পর্যবেক্ষণ আর গণনা অনুযায়ী, ২৮ জুন সম্পূর্ণ করোনা-মুক্ত হতে পারে সিঙ্গাপুর। এর পর ২৭ অগাস্ট সম্পূর্ণ করোনা-মুক্ত হতে পারে ব্রিটেন। ২০ সেপ্টেম্বর আমেরিকাও করোনা-মুক্ত হতে পারে বলে ভবিষ্যদ্বাণী করেছেন সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষকরা।

তবে এই হিসেব বা পর্যবেক্ষণ আর গণনা তখনই মিলবে, যখন এই দীর্ঘ সময় ওই সমস্ত দেশ সব রকম সাবধানতা, সামাজিক দূরত্ব, যথাযথ চিকিৎসা পরিকাঠামো ও স্বাস্থ্যবিধি মেনে চলবে। না হলে এই তারিখ পরিবর্তিত হতে পারে।

বিশেষজ্ঞদের বিশ্বাস, সবকিছু নিয়ম মাফিক চললে আগামী ৪ ডিসেম্বরের মধ্যে সারা বিশ্ব থেকেই করোনাভাইরাসকে নির্মূল করা যাবে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue