মঙ্গলবার, ০৪ আগস্ট, ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭

ক্যাটরিনার শুভ জন্মদিন আজ

বিনোদন ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুলাই ২০২০, বৃহস্পতিবার ০৩:১৮ পিএম

ক্যাটরিনার শুভ জন্মদিন আজ

ঢাকা : বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফের ৩৬তম জন্মদিন। ১৯৮৪ সালের এই দিনে যুক্তরাজ্যে জন্মগ্রহণ করেন তিনি। ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ চলচ্চিত্র অভিনেত্রী ও সাবেক মডেল তারকা যিনি হিন্দি ভাষার চলচ্চিত্র শিল্প হিসেবে খ্যাত বলিউডে অভিনয় করছেন। এছাড়া ক্যাটরিনা তেলেগু, মালয়ালম ভাষার ছায়াছবিতেও অংশগ্রহণ করছেন।

ব্রিটিশ নাগরিক ক্যাটরিনা কর্ম ভিসা নিয়ে ভারতে কাজ করছেন। তার প্রকৃত নাম ক্যাটরিনা টার্কুট। তিনি বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজের সাথে যুক্ত আছেন তার মধ্যে মেয়ে শিশু মৃত্যু প্রতিরোধমূলক কাজ অন্যতম।

ক্যাটরিনার ছোট বেলায় মায়ের সঙ্গে তোলা কিছু ছবি

ব্রিটিশ নাগরিকত্ব নিয়ে ভারতীয় পিতা মোহাম্মদ কাইফ এবং ইংরেজ মা সুজানা টার্কুট দম্পত্তির সন্তান হিসেবে ক্যাটরিনা কাইফের জন্ম হংকংয়ে। কাইফের ১ ভাই ও ৬ বোন রয়েছে।

১৪ বছর বয়সে জুয়েলারীর বিজ্ঞাপনচিত্রে মডেল হন ক্যাটরিনা। মডেলস ওয়ান এজেন্সী’র সাথে চুক্তিতে আবদ্ধ হয়ে লন্ডনে মডেলিং কার্যক্রম চালিয়ে যান। এছাড়াও তিনি লন্ডন ফ্যাশন উইকে কাজ করেছেন। লন্ডনভিত্তিক চলচ্চিত্র নির্মাতা কাঈজাদ গুস্তাদ লন্ডনে মডেলিং কাজে নিয়োজিত কাইফকে চলচ্চিত্রের রূপালী পর্দায় নিয়ে আসেন।

ছবি বাছাই, অভিনয় এবং রুচি বলিউডের প্রথম সারিতে নিয়ে গেছে ক্যাটরিনাকে। ‘কামলি কামলি’, ‘চিকনি চামেলি’, ‘শিলা কী জওয়ানি’, ‘কালা চশমা’ আর ‘আফগান জালেবি’ গানে দুর্দান্ত নাচের কারণে সুপার-ডুপার হিট। ‘নিউইয়র্ক’, ‘এক থা টাইগার’, ‘টাইগার জিন্দা হ্যায়’, ‘রাজনীতি’, ‘ধুম থ্রি’র মতো আরও অনেক ছবিতে পর্দা মাতিয়েছেন তিনি। ২০০০ সালে ‘বুম’ নামের একটি ছবি দিয়েই যাত্রা শুরু ক্যাটরিনার। ছবিটি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। এরপর ভাইজান সালমান খানের হাত ধরে আবার শুরু করেন। ‘ম্যায়নে প্যায়ার কিউ কিয়া’ দিয়ে টিকে যান বলিউডে। বলিউডে ক্যাটরিনাকে পথ দেখান সালমান খান।

চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি ক্যাটরিনা কাইফ বিপুলসংখ্যক বিজ্ঞাপন চিত্রে নিয়মিতভাবে অংশগ্রহণ করছেন। ফলে বলিউড অভিনেত্রী হিসেবে শীর্ষ করদাতা হিসেবেও তিনি নিজেকে স্থান করে নেন।

সোনালীনিউজ/এএস